• banlag
  • newspaper-active
  • epaper

সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০১ মহররম ১৪৪২, ০৩ আশ্বিন ১৪২৭

বৈশ্বিক করোনা পরিস্থিতি

আক্রান্ত ৩৫ লাখ ছাড়াল, মৃত্যু প্রায় আড়াই লাখ

| ঢাকা , সোমবার, ০৪ মে ২০২০

image

বৈশ্বিক মহামারী করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। ভাইরাসটিতে এ পর্যন্ত বিশ্বে আক্রান্ত হয়েছেন ৩৫ লাখ ২ হাজার ২৮ জন, মৃত্যু হয়েছে ২ লাখ ৪৫ হাজার ৬৯ মানুষের। সুস্থ হয়ে উঠেছেন ১১ লাখ ২৮ হাজার ৭৮০ জন। চীনের উহান থেকে ছড়িয়ে পরা প্রাণঘাতী এই ভাইরাসটি বিশ্বের ২১০টি দেশের মানুষের মধ্যে সংক্রমিত হয়েছে। সংক্রমণ ও মৃত্যুর দুটোই বেশি হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। ভাইরাসটির উৎসস্থল চীন আছে বৈশ্বিক সংক্রমণ তালিকার ১১ নম্বরে।

করোনাভাইরাস সংক্রমণের পরিসংখ্যান প্রদানকারী নির্ভরযোগ্য সংস্থা ওয়ার্ল্ডোমিটারের ওয়েবসাইট থেকে গতকাল বাংলাদেশ সময় বিকেল সোয়া ৫টায় সংগৃহীত তথ্য পর্যালোচনা করে দেখা গেছে, করোনা সংক্রমণের শীর্ষ ১০ দেশের তালিকায় যথাক্রমে রয়েছে- যুক্তরাষ্ট্র, স্পেন, ইতালি, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, রাশিয়া, তুরস্ক, ব্রাজিল ও ইরান। মৃত্যুর হিসেবে শীর্ষ পাঁচে রয়েছে যথাক্রমে যুক্তরাষ্ট্র, ইতালি, যুক্তরাজ্য, স্পেন ও ফ্রান্স। করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের মানুষ। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ১১ লাখ ৬০ হাজার ৯৯৬ জন। মারা গেছেন ৬৭ হাজার ৪৪৮ জন, সুস্থ হয়ে উঠেছেন ১ লাখ ৭৩ হাজার ৭২৫ জন মানুষ। আক্রান্তের হিসেবে দ্বিতীয় স্থানে থাকা স্পেনে আক্রান্তের সংখ্যা ২ লাখ ৪৫ হাজার ৫৬৭। মারা গেছেন ২৫ হাজার ১০০ জন, সুস্থ হয়ে উঠেছেন ১ লাখ ৪৬ হাজার ২৩৩ জন মানুষ। তৃতীয় স্থানে থাকা ইতালিতে করোনায় আক্রান্ত হয়েছেন ২ লাখ ৯ হাজার ৩২৮ জন। মারা গেছেন ২৮ হাজার ৭১০ জন, সুস্থ হয়ে উঠেছেন ৭৯ হাজার ৯১৪ জন মানুষ।

তালিকায় চতুর্থ স্থানে থাকা যুক্তরাজ্যে (ব্রিটেন) মোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ৮২ হাজার ২৬০, মৃত্যু ২৮ হাজার ১৩১। পঞ্চম স্থানে থাকা ফ্রান্সে মোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ৬৮ হাজার ৩৯৬, মৃত্যু ৪৮ হাজার ৭৬০। ষষ্ঠ স্থানে থাকা জার্মানিতে মোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ৬৪ হাজার ৯০৬, মৃত্যু ৬ হাজার ৮১২। সপ্তম স্থানে থাকা রাশিয়ায় মোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ৩৪ হাজার ৬৮৭, মৃত্যু ১ হাজার ২৮০। অষ্টম স্থানে থাকা যুক্তরাজ্যে (ব্রিটেন) মোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ২৪ হাজার ৩৭৫, মৃত্যু ৩ হাজার ৩৩৬। নবম স্থানে থাকা ইরানে মোট আক্রান্তের সংখ্যা ৯৭ হাজার ৪২৪, মৃত্যু ৬ হাজার ২০৩ এবং তালিকায় দশম স্থানে থাকা ব্রাজিলে মোট আক্রান্তের সংখ্যা ৯৭ হাজার ১০০ জন, মৃত্যু হয়েছে ৬ হাজার ৭৬১ জন মানুষের।

তালিকার এগারো নম্বরে চলে আসা চীনে মোট আক্রান্তের সংখ্যা ৮২ হাজার ৮৭৭ জন, মৃত্যু হয়েছে ৪ হাজার ৬৩৩ জন মানুষের। করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছেন ৭৭ হাজার ৭১৩ জন মানুষ।

গত ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান শহর থেকে প্রাণঘাতী করোনাভাইরাসের উৎপত্তি। সেখান থেকে ভাইরাসটি বিশ্বের ২১০টি দেশে ছড়িয়ে মহামারী রূপ নেয়। তবে প্রায় চার মাসের লড়াইয়ে করোনাকে মোটামুটি নিয়ন্ত্রণে আনে চীন। তবে চীনে ফের করোনাভাইরাসের সংক্রমণ শুরু হয়েছে। সংক্রমণের কারণে দেশটির উত্তরপূর্বাঞ্চলীয় হেইলংজিয়াং প্রদেশের রাজধানী হারবিন শহর লকডাউন করা হয়েছে।