• banlag
  • newspaper-active
  • epaper

বুধবার, ২১ আগস্ট ২০১৯, ৬ ভাদ্র ১৪২৫, ২০ জিলহজ ১৪৪০

নাটকের নিপুণ কারিগর

সংবাদ :
  • নিথর মাহবুব

| ঢাকা , রোববার, ১১ আগস্ট ২০১৯

image

টেলিভিশন নাটকের ক্ষেত্রে বর্তমান সময়ের ব্যাপক জনপ্রিয় এক নাম সাগর জাহান; যার নাটকের চাহিদা রয়েছে সকল শ্রেণীর দর্শকদের কাছে। বলা চলে হুমায়ূন আহমেদের পরে টিভির ঈদের নাটকে একচেটিয়া আধিপত্য বিরাজ করে আসছেন এই মেধাবী তরুণ। প্রথমদিকে তিনি শুধু নাটক লিখলেও এখন নিজে পরিচালনার কাজটিও করছেন। রচনা বা পরিচালনা ওভয় ক্ষেত্রেই তিনি নিপুণ কারিগর। তার প্রতিটি নাটকেই হাসি-আনন্দের বিনোদনের মাধ্যমে থাকে বিভিন্ন গুরুত্বপূর্ণ বার্তা; যা দর্শকদের চোখকে আকৃষ্ট করে রাখে টিভি পর্দায়।

আরমান ভাই, সিকান্দার বক্স, অ্যাভারেজ আসলাম, মাহিনের লাল ডায়েরি, ফ্যাটম্যানসহ মানুষের মুখে মুখে থাকা বেশ কিছু জনপ্রিয় টিভি নাটক সাগর জাহানেরই অবদান।

বরাবরের মতো এবার ঈদের জন্য তিনি কয়েকটি নাটক নির্মাণ করেছেন। যার মধ্যে আছে ২টি ৭ পর্বের নাটক, ৩টি সিঙ্গেল নাটক ও একটি টেলিফিল্ম। একটি ধারাবাহিক নাটকের নাম ‘কবুল বলল কে?’ এটি বাংলাভিশনে প্রচার হবে। এখানে শ্রেষ্ঠাংশে অভিনয় করেছেন মোশাররফ করিম ও অপর্ণা। আরেকটি ধারাবাহিকের নাম ‘হ্যাভিওয়েট মিজান’। এটি আরটিভিতে প্রচার হবে। এর শ্রেষ্ঠাংশে অভিনয় করেছেন জাহিদ হাসান, চঞ্চল চৌধুরী ও তাঞ্জিকা। সিঙ্গেল নাটক ‘তোমার চোখে চেয়ে’ প্রচার হবে এনটিভিতে ঈদের দিন রাত ৮টা পাঁচ মিনিটে। এখানে প্রধান চরিত্রে দেখা যাবে অপূর্ব ও সাবিলা নূরকে। ‘মায়া সবার মতো না’ নামে একটি নাটক প্রচার হবে ঈদের দ্বিতীয় দিন রাত ৭টা ৫০ মিনিটে বাংলাভিশনে। এখানে প্রধান চরিত্রে অভিনয় করেছেন মেহেজাবিন ও তাহসান। আরটিভিতে প্রচার হবে ‘ক্ষণিকালয়’ নামে আরেকটি সিঙ্গেল নাটক। প্রধান চরিত্রে অভিনয় করেছেন অপি করিম ও চঞ্চল চৌধুরী। টেলিছবির নাম ‘কোন এক বিকেলে হলুদ শাড়ি’ এখানে প্রধান চরিত্রে অভিনয় করেছেন তাহসান ও তিশা। ঈদের দিন রাত ১১টা ৪৫ মিনিটে আরটিভিতে প্রচার হবে।

সাগর জাহান বলেন, ‘এবার কম্বিনেশন ভালো হয়েছে। এমন আমার ক্যারিয়ারে কম হয়েছে। এত আর্টিস্ট নিয়ে কখনো নাটক বানানো হয়নি। আমার কাজের প্রতি দর্শকদের প্রত্যাশার কথা চিন্তা করে সব সময় চেষ্টা করি ভালো কিছু করতে। ২০০৪-২০০৫ সাল থেকে যখন লেখালেখি শুরু করি তখন থেকেই চেষ্টা ছিল ভিন্ন কিছু করার। প্রতিটি কাজের মাধ্যমে দর্শকদের কিছু না কিছু বার্তা দেয়ার চেষ্টা করছি, পাশাপাশি নাটকের মাধ্যমে দর্শকদের আনন্দ দেয়ার বিষয়টাও মাথায় রেখেছি।’এইদিকে অনেক দিন ধরেই কথা চলছে সাগর জাহান সিনেমা বানাবেন। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘ঈদের পরেই ফিল্মের গল্প লেখায় বসে যাব। তবে সিনেমার অবস্থা এখনো ভালো হয়নি। যতগুলো সিনেপ্লেক্স হওয়ার কথা ছিল সেগুলো হয়নি। আমি সিনেমা পরিবার থেকে উঠে এসেছি। সিনেমার প্রতি সবসময় একটা টান অনুভব করি। তাই সিনেমা তৈরিতে আগ্রহ আমার। তবে একটু ভয়ে আছি। কারণ আমাদের সিনেমা দেখার ভালো হল নেই, ভালো পরিবেশ নেই। পরিচালকরা ছবি বানিয়ে লোকসানের মুখে পড়ছেন।