• banlag
  • newspaper-active
  • epaper

বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৩ সফর ১৪৪২, ১৬ আশ্বিন ১৪২৭

১২ জেলায় করোনা শনাক্ত ৭৬

| ঢাকা , শুক্রবার, ০৮ মে ২০২০

সাভারে ৮ পোশাক কর্মীসহ ১৮

প্রতিনিধি, সাভার (ঢাকা)

সাভারে পোশাক কারখানা খোলার কয়েক দিনের মধ্যেই ২৪ ঘণ্টায় ৮ পোশাক শ্রমিক আক্রান্তের পর দিন ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮ জন ব্যক্তি আক্রান্ত হয়েছে। তাদের মধ্যে ১৫ জন সাভার থানা ও ৩ জন আশুলিয়া থানার বাসিন্দা। তবে এক দিনে ৮ জন পোশাত শ্রমিক আক্রান্তের ঘটনার পর আক্রান্তদের পেশাগত পরিচয় জানাতে অনিহা প্রকাশ করে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তারা।

চুয়াডাঙ্গায় জেলা হিসাবকর্তাসহ ৭

প্রতিনিধি, চুয়াডাঙ্গা

গত বুধবার রাত ৯টা পর্যন্ত চুয়াডাঙ্গা জেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা যায় জেলা হিসাবরক্ষণ কর্মকর্তাসহ চুয়াডাঙ্গায় নতুন করে ৮ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে চুয়াডাঙ্গা সদর উপজেলায় ৫ জন, দামুড়হুদা উপজেলায় ১ জন এবং আলমডাঙ্গা উপজেলায় ২ জন রয়েছেন। এ পর্যন্ত চুয়াডাঙ্গা জেলায় মোট করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১৮ জনে। এর মধ্যে চুয়াডাঙ্গা সদর উপজেলার বলদিয়া গ্রামের জাহিদুল ইসলাম নামে এক যুবক করোনা উপসর্গ নিয়ে মারা যাওয়ায় রিপোর্ট পজিটিভ এসেছে এবং একজন সুস্থ্য হয়ে বাড়ি ফিরেচেন।

কুমিল্লায় নতুন করে ১০

প্রতিনিধি, কুমিল্লা

কুমিল্লায় করোনাভাইরাসে নতুন করে আরও ১০ জন শনাক্ত হয়েছেন। এরমধ্যে নগরীতে ২ জন, জেলার মুরাদনগরে ৩ জন, লাকসামে ২ জন, দেবিদ্বারে ২ জন ও মনোহরগঞ্জে ১ জন রয়েছেন। বুধবার দুপুরে জেলা সিভিল সার্জন ডা. মো. নিয়াতুজ্জামান এসব তথ্য জানান। এদিকে জেলায় এ পর্যন্ত করোনায় শনাক্ত হয়েছেন মোট ১০৮ জন। এর মধ্যে মৃত্যুবরণ করেছেন ৪ জন এবং সুস্থ হয়েছেন ২৬ জন।

সীতাকুণ্ডে ব্র্যাক ম্যানেজারসহ ৩

প্রতিনিধি, সীতাকুণ্ড (চট্টগ্রাম)

চট্টগ্রামের সীতাকুণ্ডে একদিনে ৩ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। গত বুধবার বিআইটিআইডি ও চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয় এ তথ্য নিশ্চিত করেছেন।

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. নুর উদ্দিন রাশেদ জানান, সীতাকুণ্ডে বুধবার একদিনেই মোট তিনজন করোনায় আক্রান্ত হয়েছেন। দুপুরে বিআইটিআইডি থেকে একজনের করোনা পজেটিভের রিপোর্ট আসে। গোলাম ফারুক (৪৫) নামক ঐ ব্যক্তি এনজিও প্রতিষ্ঠান ব্র্যাক এর সীতাকুণ্ড পৌরসদর আমিরাবাদস্থ কার্যালয়ের যক্ষা নিয়ন্ত্রন কর্মসূচীর উপজেলা ম্যানেজার হিসেবে দায়িত্বরত। এদিকে, সীতাকুণ্ডে গোলাম ফারুক (৪০) নামে আরো এক ব্যাক্তি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

শিবচরে একই পরিবারে ৩

প্রতিনিধি, শিবচর (মাদারীপুর)

শিবচরে গোপনে দাফনকৃত ঢাকার মাংস বিক্রেতার পরিবারের তিন সদস্য করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এরা সবাই ঢাকার জুরাইনে বসবাস করলেও দাফন সম্পন্ন শেষে লকডাউনের কারনে শিবচরের উমেদপুরে আটকা পরে। এ নিয়ে শিবচর উপজেলায় আক্রান্তের সংখ্যা গিয়ে পৌছালো ২৪-এ। মাদারীপুর সিভিল সার্জন অফিস সুত্র জানায়, বুধবার জেলার ১০১টি নমুনার ফলাফল এসেছে। এতে দেখা যায়, নতুন করে ৩ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

চাটখিলে প্রথম করোনা রোগী

প্রতিনিধি, চাটখিল (নোয়াখালী)

চাটখিল উপজেলার রামনারায়নপুর গ্রামের আবদুর রব চৌধুরীর ছেলে আবদুল কাইয়ুম চৌধুরী (৪৯) এর শরীরে করোনা পজেটিভ পাওয়া গেছে। চাটখিলে এটাই প্রথম করোনা আক্রান্ত রোগী। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. খন্দকার মোস্তাক আহম্মেদ জানান, আবদুল কাইয়ুম ধান কাটার জন্য গত কয়েক দিন আগে ঢাকা থেকে তার গ্রামের বাড়ি আসে। নমুনা পরীক্ষায় তার শরীরে করোনা পজেটিভ পাওয়া গেছে।

চাঁপাইনবাবগঞ্জে আরও ৯

জেলা বার্তা পরিবেশক, চাঁপাইনবাবগঞ্জ

চাঁপাইনবাবগঞ্জের সদর উপজেলা, শিবগঞ্জ, ভোলোাহাট ও নাচোলে আরও ৯ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এরপর গত বুধবার রাতেই আশপাশের বাড়ি লকডাউন ঘোষণা করা হয়েছে। এনিয়ে জেলায় করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ১১ জনে। গত বুধবার রাতে বিষয়টি নিশ্চিত করেছেন সিভিল সার্জন ডা, জাহিদ নজরুল চৌধুরী।

ফেনীতে ৭ নারীসহ ১০

প্রতিনিধি, ফেনী

ফেনীতে করোনাভাইরাসে আক্রন্তদের মধ্যে নারীর সংখ্যাই বেশি। স্বাস্থ্য বিভাগের দেয়া তথ্যমতে গত বুধবার পর্যন্ত জেলায় সাতজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এদের মধ্যে চারজনই নারী। অন্যদিকে একদিনেই করোনায় আক্রান্ত হয়েছেন তিন নারী। একইদিন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন দুই যুবক। ফেনীর চার উপজেলায় এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭ জন।

বাঁশখালীতে আরও ২

প্রতিনিধি, বাঁশখালী (চট্টগ্রাম)

চট্টগ্রামের বাঁশখালীতে আরও দুজনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। বুধবার (৬ মে) দুপুরে চট্টগ্রাম সিভিল সার্জন সূত্রে বিষয়টি জানা গেছে। আক্রান্ত ২ জন হলেন, বৈলছড়ি ইউনিয়নের চেচুরিয়া খদুলাপাড়া এলাকার রেহেনা বেগম ও ছনুয়া ইউনিয়নের তাহেরা বেগম। চট্টগ্রাম ভেটেরিনারি ও এ্যানিম্যাল সাইসেন্স বিশ্ববিদ্যালয়ের ল্যাবে নমুনা পরীক্ষার পর তাদের শরীরে করোনা পজিটিভ রিপোর্ট আসে।

পঞ্চগড়ে আরও এক

প্রতিনিধি, পঞ্চগড়

পঞ্চগড়ে গত বুধবার একজন করোনা রোগী শনাক্ত হয়েছে। আক্রান্ত রোগী পঞ্চগড় জেলার দেবীগঞ্জ উপজেলার দেবীডুবা ইউনিয়নের বাসিন্দা। দিনাজপুর পিসিআর ল্যাবে নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয় বলে জানিয়েছেন দেবীগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা হাসিনুর রহমান। আক্রান্ত রোগী দেবীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ইপিআই পোটার কর্মী।

নিয়ামতপুরে নারীসহ ৮

প্রতিনিধি, নিয়ামতপুর (নওগাঁ)

নওগাঁর নিয়ামতপুরে এই প্রথম ৮ জনের শরীরে করোনাভাইরাসের অস্তিত পাওয়া গেছে। আক্রান্তের মধ্যে ৩ জন মহিলা এবং ৫ জন পুরুষ। উপজেলায় এই প্রথম আক্রান্ত ৮ জন। আক্রান্ত রোগীদের মধ্যে ৫ জন ঢাকার আশুলিয়া গার্মেন্ট ফেরত এবং ৩ জন নিয়ামতপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য কর্মী।

ঝালকাঠিতে ৩

প্রতিনিধি, ঝালকাঠি

ঝালকাঠিতে ৪৮ ঘণ্টায় ৩ জনের করোনা পজেটিভ শনাক্ত হয়েছে। এর মধ্যে রাজাপুরের প.প বিভাগের এক স্বাস্থ্যকর্মী, ভারত থেকে আসা শহরের এক ব্যবসায়ীর এবং ঢাকা ফেরৎ সদর উজেলার ওস্তাখান গ্রামের ১ জন করোনা শনাক্ত হয়েছে। মঙ্গলবারও বুধবার বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল থেকে সিভিল সার্জন কার্যালয়ে পাঠানো নমুনা সংগ্রহের রিপোর্টে তাদের করোনা পজিটিভ রিপোর্ট আসে। জেলায় এ নিয়ে ১৪ জনের করোনা পজেটিভ ধরা পড়েছ্ েতবে এরা সবাই উপসর্গহীন বলে জানা গেছে।

গোয়ালন্দে আরেক নারী

প্রতিনিধি, গোয়ালন্দ (রাজবাড়ী)

গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ঘাটে বিআইডব্লিউটিসি’র কর্মীদের ম্যাসে রান্নার কাজ করা নারী করোনাভাইরাস আক্রান্ত হয়েছেন। তিনি দৌলতদিয়া ইউনিয়নের ক্যানেল ঘাট সাইনবোর্ড এলাকার বাসিন্দা। গোয়ালন্দে এ নিয়ে বিআইডব্লিউটিসি’র ৫ কর্মীসহ ৬ জন করোনাভাইরাস আক্রান্ত রোগী পাওয়া গেল। বিষয়টি নিশ্চিত করে গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আসিফ মাহমুদ জানান, গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ঘাটে কর্মরত বিআইডব্লিউটিসি’র ৫ কর্মী করোনাভাইরাস আক্রান্ত হন।