• banlag
  • newspaper-active
  • epaper

বুধবার, ০৩ জুন ২০২০, ২০ জৈষ্ঠ ১৪২৭, ১০ শাওয়াল ১৪৪১

১০ জেলায় নতুন শনাক্ত ৮৩

| ঢাকা , শনিবার, ২৩ মে ২০২০

পটুয়াখালীতে মেয়রসহ ৪০

প্রতিনিধি, পটুয়াখালী

পটুয়াখালী পৌরসভার মেয়র মো. মহিউদ্দিন আহম্মেদ করোনায় আত্রান্ত হয়েছে। এনিয়ে করোনাভাইরাসের সংক্রমিত হয়েছে ৪০ জন। জেলায় এ পর্যন্ত করোনায় মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৩ জনে। করোনায় আক্রান্তের মধ্যে ২৬ জন ইতোমধ্যেই সুস্থ হয়ে তাদের বাড়ি ফিরে গেছে।

আক্রান্ত বাকি ১১ জনকে কোয়ারেন্টিনে রাখা হয়েছে। পটুয়াখালী পৌর সভার মেয়রসহ নতুন করে করোনায় আক্রান্তদের মধ্যে পটুয়াখালীর দুমকি উপজেলার শ্রীরামপুর গ্রামের মাসুদ হাওলাদার ও তার স্ত্রী রোজিনা বেগম দুজনেই করোনা সংক্রমিত হয়েছে। সে ঢাকার যাত্রাবাড়ীর বাস ড্রাইভার। মাসুদ ৫ দিন আগে বাড়িতে আসে। অপরদিকে মির্জাগঞ্জ উপজেলার কাকরাবুনিয়া গ্রামের সহিদুল ইসলাম ও রাজিব নামের দুই যুবক করোনায় আক্রান্ত হয়েছে। জেলা সিভিল সার্জন মো জাহাঙ্গীর আলম জানান, জেলায় এ পযন্ত করোনা ভাইরাসে সংক্রমিত শনাক্ত হয়েছে ৪০ জন। এদের মধ্যে মৃত্যুবরণ করেছে তিনজন।

সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ২৬ জন। বাকি ১১ জন কোয়ারেন্টিনে রয়েছে।

কমলগঞ্জে সাংবাদিকসহ ১০

প্রতিনিধি, কমলগঞ্জ (মৌলভীবাজার)

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলায় নতুন করে আরো ১০ জন করোনা আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের মধ্যে সাংবাদিক, শিক্ষক, হাসপাতালের ওয়ার্ডবয়, শিশু, নারী ও রিকশা চালক রয়েছেন।

ইতিমধ্যে আক্রান্ত এক সেবিকা ও স্টোর কিপারের পরিবারের লোকজন আক্রান্ত হয়েছেন।

কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, শুক্রবার আসা রিপোর্টে কমলগঞ্জ উপজেলার ১০ জনের করোনা শনাক্ত হয়। তাদের মধ্যে একজন সাংবাদিক, বিএএফ শাহীন কলেজ ও শান্তকুল উচ্চ বিদ্যালয়ের ২ জন শিক্ষক, কমলগঞ্জ হাসপাতালের একজন ওয়ার্ডবয়, ইতিমধ্যে আক্রান্ত এক সেবিকার শিশু কন্যা ও তার পাশের বাসার এক মহিলা, পতনঊষার ইউনিয়নের লক্ষীপুর গ্রামের বাসিন্দা এক রিকশাচালক এবং আক্রান্ত স্টোর কিপারের পরিবারের মেয়ে, শাশুড়িসহ পরিবারের লোকজন।

কিশোরগঞ্জে ৯

জেলা বার্তা পরিবেশক, কিশোরগঞ্জ

কিশোরগঞ্জে নতুন করে করোনায় ৯ জন আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছেন সিভিল সার্জন ডা. মো. মুজিবুর রহমান। আর পজিটিভ থেকে নেগেটিভ হওয়া একজন রোগীসহ মারা গেছেন দু’জন। ১৭ মে বিভিন্ন উপজেলা থেকে ৮৪টি নমুনা সংগ্রহ করে মহাখালীর আইপিএইচ ল্যাবে পাঠানো হয়েছিল পরীক্ষার জন্য। বৃহস্পতিবার প্রাপ্ত ফলাফলে দেখা গেছে, এদের মধ্যে নতুন ৯ জনের করোনা শনাক্ত হয়েছে। এদের মধ্যে ১৭ মে উপসর্গ নিয়ে মারা যাওয়া মিঠামইনের রফিকুল ইসলামের (২৭) নমুনাও রয়েছে। পজিটিভ ৯ রোগীর মধ্যে সদর উপজেলায় ১ জন, পাকুন্দিয়ায় ২ জন, ভৈরবে ৫ জন এবং মিঠামইনের মৃত রফিকুল ইসলাম।

পঞ্চগড়ে দম্পতিসহ ৫

প্রতিনিধি, পঞ্চগড়

পঞ্চগড়ে ঢাকা ফেরত এক দম্পতিসহ নতুন করে আরও ৫ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট করোনা আক্রান্তের সংখ্যা ৩২ জন। তবে করোনায় আক্রান্তের মধ্যে ১০ জন সুস্থ্য হয়ে বাড়ি ফিরেছে। গত বৃহস্পতিবার দম্পতিসহ নতুন করে আরও ৫ জনের করোনা শনাক্তের বিষয়টি নিশ্চিত করেন পঞ্চগড় জেলা সিভিল সার্জন ডা. মো: ফজলুর রহমান। তবে তারা বাড়িতে আছে, এদিকে প্রশাসন করোনায় ৫ জনের করোনা শনাক্তের নমুনার রিপোর্ট পাওয়ার পরপরই তাদের বাড়িসহ আশপাশের কয়েকটি বাড়ি লকডাউন করে রেখেছে।

নবাবগঞ্জে ২

প্রতিনিধি, দোহার (ঢাকা)

ঢাকার নবাবগঞ্জ উপজেলায় নতুন করে আরও ২ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। নতুন আক্রান্তরা নবাবগঞ্জ উপজেলার কলাকোপা ও শিকারীপাড়া ইউনিয়নের বাসিন্দা। এ নিয়ে নবাবগঞ্জ উপজেলায় করোনা ভাইরাসে আক্রান্ত মোট ৪৭ জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৭ জন।

শুক্রবার সকালে নবাবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার (রোগ নিয়ন্ত্রণ) ডা. হরগোবিন্দ সরকার অনুপ জানান, বৃহস্পতিবার দিবাগত রাতে ঢাকা থেকে পাঠানো নমুনার রিপোর্টে নবাবগঞ্জ উপজেলায় নতুন করে ২ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে।

সোনারগাঁয়ে ৪

প্রতিনিধি, সোনারগাঁ (নারায়ণগঞ্জ)

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে অস্বাভাবিকভাবে বাড়ছে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। সর্বশেষ গত ২৪ ঘণ্টায় প্রাণঘাতী এই ভাইরাসে নতুন আক্রান্ত হয়েছেন ৪ জন। এই নিয়ে সোনারগাঁয়ে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২৬ জনে। আর করোনাভাইরাসের উপসর্গ নিয়ে এক যুবকের মৃত্যু হয়েছে। করোনা আক্রান্ত হয়ে এই উপজেলায় মারা গেছেন ৪ জন।

তবে উপসর্গ নিয়ে সবশেষ মারা যাওয়া যুবকের নমুনা পরিক্ষার জন্য সংগ্রহ করা হয়নি। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার পলাশ কুমার সাহা জানান, স্বাস্থ্য অধিদপ্তর থেকে সবশেষ গত বৃহস্পতিবার রাতে পাওয়া তথ্যমতে সোনারগাঁয়ে নতুন ৪ জনের মধ্যে করোনাভাইরাস রিপোর্ট পজিটিভ এসেছে। তাদের মধ্যে ৩ জন পুরুষ ও ১ জন মহিলা।

ছাতকে এক

প্রতিনিধি, ছাতক (সুনামগঞ্জ)

ছাতকে আরো একজনের করোনা শনাক্ত হয়েছে। তিনি উপজেলার ইসলামপুর ইউনিয়নের মৌলভীরগাও গ্রামের বাসিন্দা মমতাজ বেগম (৭০) বলে জানা গেছে। গত ১৭ মে ওই ব্যাক্তির নমুনা সংগ্রহ করে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পিসিআর ল্যাবে পাঠানো হয়। গত বৃহস্পতিবার তার করোনা পজেটিভ আসে। ছাতক উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা ডা. রাজীব চক্রবর্তী তার করোনা পজেটিভ রিপোর্ট এসেছে বলে নিশ্চিত করে জানান আক্রান্ত ব্যক্তির বাড়ি লকডাউন করা হয়েছে। এ উপজেলায় মোট করোনা আক্রান্তের সংখ্যা ৭ জন। এদের মধ্যে দুইজন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

সিংগাইরে শিক্ষাকর্তা

প্রতিনিধি, সিংগাইর (মানিকগঞ্জ)

সিংগাইরে প্রাথমিক শিক্ষা অফিসার করোনায় আক্রান্ত হয়েছেন। গত বৃহস্পতিবার বিকেলে ইউএনও রুনা লায়লা এ খবর নিশ্চিত করেন। গত ১২ মে উপজেলার চারিগ্রাম এলাকায় সরকারি ত্রাণ বিতরণ শেষে সাভার নামাবাজার এলাকার বাসায় গিয়ে হঠাৎ তিনি অসুস্থ্য হয়ে পড়েন। জ্বর, ঠাণ্ডা ও কাঁশির পরিমাণ বেড়ে গেলে ঢাকার কুর্মিটোলা হাসপাতালে তার নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়। বৃহস্পতিবার তার শরীরে করোনা শনাক্ত হয়। তার নিজ বাড়ি লকডাউন করা হয়েছে।

চাঁপাইয়ে ৪

জেলা বার্তা পরিবেশক, চাঁপাইনবাবগঞ্জ

চাঁপাইনবাবগঞ্জে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৪ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। এনিয়ে জেলায় মোট ৪৬ জনের দেহে ভাইরাসটি শনাক্ত হলো। সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী জানান, বৃহস্পতিবার ঢাকা’র পিসিআর ল্যাব থেকে চাঁপাইনবাবগঞ্জে আসা ১২৫ জনের প্রতিবেদনের মধ্যে ৪ জনের দেহে করোনা পজেটিভ আসে। আক্রান্তদের ৩ জন শিবগঞ্জ উপজেলার ও অপরজন নাচোল উপজেলার বাসিন্দা। এর আগে চাঁপাইনবাবগঞ্জে আরও ৪২ জনের করোনা শনাক্ত হয়। এ নিয়ে জেলায় মোট শনাক্ত হলো ৪৬ জন।

ঝালকাঠিতে ৭

প্রতিনিধি, ঝালকাঠি

ঝালকাঠি জেলায় গত বৃহস্পতিবার ও শুক্রবারে আরও ৭ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় এখন পর্যন্ত ৩৪ জন আক্রান্ত হলো। আক্রান্তদের মধ্যে নলছিটিতে এক গার্মেন্টস কর্মী মারা যান এবং ১২ জনকে করোনা মুক্ত ঘোষণা করা হয়।

হোম কোয়ারেন্টিনে থাকা কালীন দ্বিতীয় ও তৃতীয় দফায় রিপোর্ট নেগেটিভ আসায় এদের করোনা তালিকা থেকে বাদ দেয়া হয়েছে। সর্বশেষ ৪৮ ঘণ্টায় আক্রান্ত হয়েছে নলছিটি উপজেলায় ৫ জন, কাঁঠালিয়ায় উপজেলায় একজন এবং সদর উপজেলায় ১ জন।