• banlag
  • newspaper-active
  • epaper

শুক্রবার, ০২ অক্টোবর ২০২০, ১৪ সফর ১৪৪২, ১৭ আশ্বিন ১৪২৭

হোম কোয়ারেন্টিন না মানায় দণ্ড

সংবাদ :
  • সংবাদ ন্যাশনাল ডেস্ক

| ঢাকা , বুধবার, ২৫ মার্চ ২০২০

হোম কোয়ারেন্টিন না মানায় গতকালও জরিমানা করা হয়েছে। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবরে বিস্তারিত-

সৈয়দপুর

হোম কোয়ারেন্টিন না মানায় ভারত ফেরত দুই ব্যবসায়ীকে ১৫ হাজার টাকা জরিমানা এবং একজনকে সতর্ক করা হয়েছে। একইসঙ্গে তিনজনকে হোম কোয়ারেন্টিনে পাঠিয়েছে ভ্রাম্যমাণ আদালত। এর মধ্যে দণ্ডিত মো. আসিফ আমিরকে (৪৩) পাঁচ হাজার এবং কিশোর কুমার প্রসাদকে (৩০) দশ হাজার টাকা জরিমানা করা হয়। গত সোমবার বিকেল এবং সন্ধ্যায় পৃথক পৃথক অভিযান চালিয়ে ওই জরিমানা ও সতর্ক করা হয়। এ অভিযানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন যথাক্রমে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার মো. নাসিম আহমেদ ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) পরিমল কুমার সরকার।

ঝালকাঠি

ঝালকাঠির রাজাপুরে হোম কোয়ারেন্টিনে না থাকায় বিদেশ ফেরত ১ জন এবং বেশি দামে পণ্য বিক্রির অপরাধে ৩ ব্যবসায়ীকে ৯৫ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। সোমবার দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সোহাগ হাওলাদার এ অর্থদণ্ড প্রদান করেন।

কেশবপুর

যশোরের কেশবপুরে হোম কোয়ারেন্টিন না মানায় দুই জনকে পৃথকভাবে ১৫ হাজার টাকা করে জরিমানা আদায় করেছেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট। গত সোমবার বিকেলে উপজেলা নির্বাহী কর্মকর্তা নুসরাত জাহান ও সহকারী কমিশনার (ভূমি) ইরুফা সুলতানার নেতৃত্বে নির্বাহী ম্যাজিস্ট্রেট অভিযান পরিচালনা করেন।

খোকসা

হোম কোয়ারেন্টিনের আইন লঙ্ঘন করায় ৪ জন প্রবাসীকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। খোকসা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১০ শয্যার আইসোলেশন ওয়ার্ড তৈরি করা হলেও নেই পরীক্ষা-নিরীক্ষা করে রোগ নির্ণয়ের ব্যবস্থাসহ চিকিৎসা উপকরণ। নেই চিকিৎসকদের নিরাপত্তা পোশাক।

কোয়ারেন্টিনে থাকার আইন লঙ্ঘন করায় উপজেলার শোমসপুর, একতারপুর, শিমুলিয়া, ইউনিয়নের ৪ প্রবাসীকে প্রায় ২২ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট। ইতালি, দুবাই, সিঙ্গাপুরসহ করোনা আক্রান্ত দেশ থেকে ফিরে আসা উপজেলার সব প্রবাসী এখনও পর্যন্ত সুস্থ রয়েছেন বলে তাদের পরিবারের পক্ষ থেকে দাবি করা হয়।

রাজশাহী

পুঠিয়ায় হোম কোয়ারেন্টিন না মানায় আইএফআইসি ব্যাংক কর্মকর্তা শামসুল আলমকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। গত সোমবার দুপুর ১টায় উপজেলার বানেশ্বর বাজারে অবস্থিত ব্যাংক কার্যালয়ে এ জরিমানা করা হয়। ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, সম্প্রতি এই ব্যাংক কর্মকর্তা ভারত থেকে দেশে ফিরে ব্যাংকের কার্যক্রম পরিচালনা করে আসছিলেন। সরকারি নির্দেশনা অনুযায়ী তার ১৪ দিন হোম কোয়ারেন্টিনে থাকার কথা ছিল। খবর পেয়ে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ১৫ হাজার টাকা জরিমানা করেন।

ভোলা

ভোলায় করোনাভাইরাস অজুহাতে চাল, পেঁয়াজসহ খাদ্য পণ্যের দাম বাড়ানোর অভিযোগে গত রোববার পর্যন্ত ২৪ ঘণ্টায় ৮৪ ব্যবসায়ীকে ১০ লাখ টাকা জরিমানা করেছেন জেলা প্রশাসনের নেতৃত্বাধীন ভ্রাম্যমাণ আদালত। নির্বাহী ম্যাজিস্ট্রেট পিয়াস চন্দ্র দাস, নির্বাহী ম্যাজিস্ট্রেট রেজওয়ানা চৌধুরী, নির্বাহী ম্যাজিস্ট্রেট জাকির হোসেন শামিমসহ ৭ জনের টিম বাজারগুলোতে অভিযান চালান।

পটুয়াখালী

গত রোববার পটুয়াখালী পাঁচ প্রতিষ্ঠানকে ৭০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এদিকে হোম কোয়ারেন্টিন মেনে না চলায় বিদেশ ফেরত একজনকে ১০ হাজার টাকা জরিমানা করে হোম কোয়ারেন্টিনে পাঠিয়ে দেয়া হয়েছে। র‌্যাব-৮ পটুয়াখালী জানায়, পটুয়াখালী জেলা প্রশাসনের উদ্যোগে দুপুর ১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত শহরের নিউ মার্কেট এলাকায় মোট পাঁচটি দোকানে অভিযান পরিচালনা করা হয়। এ সময় জেলা প্রশাসন পটুয়াখালী এর নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহবুবুল ইসলাম ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৩৮ ধারায় অভিযুক্ত দোকানের ব্যবসায়ীদের জরিমানা করেন।