• banlag
  • newspaper-active
  • epaper

সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ০৯ মহররম ১৪৪২, ১০ আশ্বিন ১৪২৭

পুরোদমে চলছে কাটা ধান ক্রয় উদ্বোধন

সংবাদ :
  • প্রতিনিধি, সুনামগঞ্জ

| ঢাকা , সোমবার, ০৪ মে ২০২০

সুনামগঞ্জে ধান ও চাল কেনা শুরু হয়েছে। গত ২৯ এপ্রিল কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক সদর উপজেলার লালপুর গ্রামের ৩ কৃষকের কাছ থেকে ধান ক্রয় করে জেলায় সরকারিভাবে ধান ক্রয়ের উদ্বোধন করেন। এ সময় পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানসহ জেলার সংসদীয় আসনের এমপিগণ উপস্থিত ছিলেন।

জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয় জানায়, এবার সুনামগঞ্জের ১১ উপজেলা থেকে জেলায় ২৫ হাজার ৮৬৬ মেট্রিক ধান, ১৪ হাজার ৬৮৭ মেট্রিক টন সিদ্ধ চাল ও ১৪৩০৯ মেট্রিক টন আতব চাল ক্রয় করবে সরকার। আগমী ১১ মে থেকে সরাসরি কৃষকের কাছ থেকে ধান ও চাল ক্রয় শুরু হবে।

সুনামগঞ্জ সদর উপজেলার মোল্লাপাড়া ইউনিয়নের খাগুরা গ্রামের কাচা মিয়া বলেন, এবার আমি ২৪ কেদার জমিতে বোরো ধান চাষ করেছি। ফলন ভালই হয়েছে। তবে ধান বেচা বিক্রি পুরো দমে শুরু হয়নি। ৬ শত টাকা মণ দরে অল্প স্বল্প ধান বিক্রি করেছি।

সুনামগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, জেলায় ১৫৪টি ছোট বড় হাওরে এবার জেলায় ২ লাখ ১৯ হাজার ৩০০ হেক্টর জমিতে বোরো চাষাবাদ করা হয়েছে। যার উৎপাদনের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে প্রায় ১৩ লাখ মেট্রিক টন ধান। সুনামগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. সফর উদ্দিন জানান, এবার নতুন ৪২টি কম্বাইন হারভেস্টার মেশিন দিয়েছে। আগের সচল ছিল মেশিন ৯৬ টি মেশিন।

এ নিয়ে মোট ১৩৮টি কম্বাইন হারভেস্টার মেশিন। এছাড়ও রিপার নতুন ৭টি এবং আগের সচল ছিল ২০৫টি মেশিন। এনিয়ে ২১২টি রিপার মেশিন। তিনি আরো জানান, জেলার ১১টি উপজেলায় ১২৪টি কম্বাইন হারভেস্টার ও ২১২ রিপার মেশিন আনুপাতিক হারে কৃষকদের দেয়া হয়েছে। তিনি আরও জানান জেলার ১১টি উপজেলায় সামগ্রিকভাবে ৪৩ ভাগ ধান কাটা হয়েছে।