• banlag
  • newspaper-active
  • epaper

সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬, ১৪ সফর ১৪৪১

পরিচর্যার অভাবে ভেস্তে কয়েক কোটি টাকার তালবীজ প্রকল্প!

সংবাদ :
  • জেলা বার্তা পরিবেশক, মাদারীপুর

| ঢাকা , বুধবার, ০৯ অক্টোবর ২০১৯

সরকার জীবন রক্ষায় দু’বছর আগে দক্ষিণাঞ্চলের সব জেলা ও উপজেলায় কয়েক কোটি টাকা খরচ করে তালের চারা রোপণ করলেও অধিকাংশই মরে গেছে। এমনকি এখন পর্যন্ত গজায়নি বীজের একটি চারাও। নিয়মিত পরিচর্যা ও যত্নের অভাবে এসব চারা ও বীজ নষ্ট হয়েছে বলে অভিযোগ স্থানীয়দের। ফলে সরকারের এ প্রকল্পের পুরো উদ্দেশ্যটাই ভেস্তে গেছে।

দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলায় খোঁজ নিয়ে জানা গেছে, দুই বছর আগে ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, বরিশাল, খুলনাসহ দেশের দক্ষিণাঞ্চলের ২১ জেলার সব উপজেলাতে ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়ের অধীনে প্রকল্প বাস্তবায়ন কার্যালয় ও কৃষি অধিদফতরের মাধ্যমে সরকার কয়েক কোটি টাকার ব্যয় করে বজ্রপাত থেকে জীবন রক্ষার জন্য তালের বীজ ও চারা রোপণ করা হয়েছিল। কিন্তু অধিকাংশ জেলা ও উপজেলাতে এসব তালের বীজ ও চারা পরিচর্যার অভাবে মরে গেছে। ফলে সরকারের এই প্রকল্পের পুরো উদ্দেশ্যটাই ভেস্তে গেছে। গোপালগঞ্জের কোটালীপাড়ার বাসিন্দা হৃদয় সরকার, লিটন জয়ধর, মনিরুজ্জামান, জয়ন্ত বলেন, আমাদের কোটালীপাড়ায় কয়েক বছর আগে অনেক স্থানেই তালের চারা ও বীজ লাগিয়েছিল। কিন্তু কই কোথাও তো কোন তালের চারা বা গাছ চোখে পড়ে না। একই ধরনের অভিযোগ জানালেন বরিশালের আগৈলঝারা উপজেলার বাসিন্দা বরুণ হালদার, মনিকা রানীসহ একাধিক ব্যক্তি।

মাদারীপুর জেলা প্রশাসক মো. ওয়াহিদুল ইসলাম জানিয়েছেন, মাদারীপুর জেলায় গত দুই বছরে প্রায় জেলা প্রশাসক ও কৃষি অধিদপ্তর মিলে ৩০ হাজার তালের চারা ও বীজ রোপন করা হয়েছিল। কিন্তু দুঃখজনক যে, সেগুলোর অধিকাংশই মরে গেছে।

আগামীতে আরও উন্নত ও ভালো মানের বীজ ও চারা রোপণ করার আশ্বাস দিয়েছেন এই জেলা প্রশাসক। মাদারীপুর কৃষি অধিদপ্তরের উপ-পরিচালক জি.এম.এ গফুর জানিয়েছেন, দক্ষিণাঞ্চলের অনেক জেলাতেই তালের চারাগুলো মরে গেছে, আবার বীজগুলোও গজায়নি। আমরা আবারো তালের চারা ও বীজ রোপনের কার্যক্রম হাতে নিচ্ছি।