• banlag
  • newspaper-active
  • epaper

বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭, ১৬ রবিউস সানি ১৪৪২

দশমিনায় ২৫টি সেতু ঝুঁকিপূর্ণ সংস্কারের উদ্যোগ নেই

সংবাদ :
  • প্র্রতিনিধি, দশমিনা (পটুয়াখালী)

| ঢাকা , রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০

image

পটুয়াখালীর দশমিনা উপজেলায় আন্তঃ ইউনিয়ন সড়কে এবং গ্রামীণ সংযোগ খালের ওপর নির্মিত ব্রিজগুলোকে যেন দেখার কেউ নেই। এলাকাবাসীর চরম ভোগান্তির কথা বিবেচনা করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যেন দেখেও না দেখার ভান করছে। ব্রিজগুলো ঝুঁকিপূর্ণ জেনেও এলাকাবাসী কাজের প্রয়োজনে জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করছে।

উপজেলায় প্রায় ২৫টি ব্রিজ দীর্ঘদিন যাবত মেরামত না করার কারণে ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। ব্রিজগুলো সংস্কারের অভাবে এবং জনপ্রতিনিধিরা খেয়াল না দেয়ায় সাধারণ জনগণের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। চলাচলের অযোগ্য এসব ব্রিজগুলো এখন মরণফাঁদে পরিণত হয়েছে। উপজেলার ৬টি আন্তঃ ইউনিয়ন সড়কে নির্মিত লোহার ও কাঠের ব্রিজগুলো মেরামত না করায় জনসাধারণের মধ্যে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে।

জানা যায়, উপজেলার লক্ষ্মীপুর-আরজবেগী-রনগোপালদী সড়কে ৭টি, নলখোলা-বেতাগী সানকিপুর সড়কে ২টি, চরহোসনাবাদ-আমতলা-কালাইয়া সড়কে ৪টি, পূজাখোলা-হাজিরহাট সড়কে ১টি, চরহোসনাবাদ-নেহালগঞ্জ-আদমপুর সড়কে ৪টি ব্রিজ ঝুঁকিপূর্ণ হবার পাশাপাশি তা এখন মরণ ফাঁদে পরিণত হয়েছে। জনদুর্ভোগের ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও জনপ্রতিনিধিদের কোন মাথা ব্যথা নেই। তারা কেউ এগিয়েও আসছে না।

স¦াধীনতা পরবর্তী ব্রিজগুলো নির্মাণ করা হলেও বর্তমানে ব্রিজগুলোর সংযোগ সড়কের মাটি, পিলার দেবে ও রেলিং ভেঙ্গে পড়ে নড়ে বড়ে হয়ে গেছে। ব্রিজের ওপর মানুষজন উঠলেই দুলতে থাকে। ফলে যানবাহন চলাচল করা তো দূরের কথা মানুষের পক্ষেই চলাচলের জন্য ব্রিজগুলো ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কোন কার্যকরী পদক্ষেপ নিচ্ছে না।