• banlag
  • newspaper-active
  • epaper

মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০, ২৩ আষাঢ় ১৪২৭, ১৫ জিলকদ ১৪৪১

চান্দিনায় ‘সামাজিক দূরত্বের’ দাবিতে ব্যবসায়ীদের ধর্মঘট

সংবাদ :
  • প্রতিনিধি, চান্দিনা (কুমিল্লা)

| ঢাকা , মঙ্গলবার, ৩০ জুন ২০২০

কুমিল্লার চান্দিনায় করোনাভাইরাসের প্রাদুর্ভাব রোধে সারা দেশের ন্যায় চান্দিনা সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে বসানো হয়েছে ‘সামাজিক দূরত্বের’ বাজার।

চলতি বর্ষা মৌসুমে মাঠের পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় পুরো মাঠ জুড়ে কাদা পানিতে কর্দমাক্ত হয়ে ব্যবসা পরিচালনার অনুপোযোগী হয়ে পড়েছে। ‘সামাজিক দূরত্বের’ ওই বাজারে কাদা-পানিতে ক্রেতা সমাগম না থাকায় এবং ব্যবসায়ীদের মূল বাজারে ফিরিয়ে দেয়ার দাবিতে মাছ ব্যবসায়ীরা দুই দিনের ধর্মঘট পালন করছে।

মাছ ব্যবসায়ী আফজাল জানান, সামান্য বৃষ্টিতে পুরো মাঠে পানি জমে থাকে। রাস্তার পাশে কিছু স্থান ভাল থাকলেও সেখানে সবজি বাজার। আর সবজি বাজারের অধিকাংশ ব্যবসায়ী তাদের ব্যবসা মূল বাজারে নিয়ে গেছে। আর আমাদের মাছ দোকানগুলো কাদা-পানিতে পরে আছে। মাছ কিনে বিক্রি করতে পারছি না। শুক্রবার ও শনিবার দুই দিনের ধর্মঘট ডেকেছে মাছ ব্যবসায়ী সমিতি।

এ ব্যাপারে বাজারের বণিক সমিতির সভাপতি মো. এরশাদ আলী ভূইয়া জানান, মাছ ব্যবসায়ীদের দাবি যদিও যৌক্তিক কিন্তু তাদের মূল বাজারে যাওয়ার অনুমতি দেয়ার ক্ষমতা আমাদের নেই। সরকারের নির্দেশে প্রশাসন খোলা মাঠে ওই বাজার স্থানান্তর করেছে।

ধর্মঘট সম্পর্কে তিনি বলেন, আমার মাতৃ বিয়োগ হওয়ার কারণে ৪ দিন বাড়িতে আছি। ওই বিষয়ে আমি কিছু জানি না। এ ব্যাপারে চান্দিনা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ¯স্নেহাশীষ দাশ জানান, বাজারের যে কোন সমস্যায় ব্যবসায়ীরা তাদের প্রতিনিধি বণিক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক বরাবর আবেদন করতে পারেন। আর আমার কাছে যদি কোন আবেদন আছে তারপর বিষয়টি আমরা সরেজমিনে তদন্ত করে দেখব।