• banlag
  • newspaper-active
  • epaper

শুক্রবার, ১০ জুলাই ২০২০, ২৬ আষাঢ় ১৪২৭, ১৮ জিলকদ ১৪৪১

চাঁপাইয়ে ভ্যাপসা গরমে নাভিশ্বাস : জীবন অতিষ্ঠ

সংবাদ :
  • জেলা বার্তা পরিবেশক, চাঁপাইনবাবগঞ্জ

| ঢাকা , সোমবার, ১৩ মে ২০১৯

জলবায়ু পরিবর্তনের প্রভাবে উত্তরাঞ্চলের সীমান্তবর্তী জেলা চাঁপাইনবাবগঞ্জে প্রচন্ড তাপদাহ ও ভ্যাপসা গরমে জনজীবন হয়ে পড়েছে অতিষ্ঠ। এ তাপদাহে শুধু মানুষ নয়, প্রাণীকূল পর্যন্ত অস্থির হয়ে পড়েছে। সকালের দিকে আকাশে মেঘের আনাগোনা থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তা রুদ্ররুপ ধারণ করছে। ফলে দেখা নেই কাক্সিক্ষত বৃষ্টি। বিশেষ করে বরেন্দ্র ও চরাঞ্চলে তাপমাত্রা বেড়ে যাওয়ায় শিশু ও বৃদ্ধরা পড়েছে কষ্টে। বৃষ্টি একেবারে না থাকায় প্রখর তাপ এবং ভ্যাপসা গরমে সকাল থেকে মানুষজন কাজ ছাড়া বাড়ি থেকে বের হচ্ছে না। এমনকি তাপদাহর’ কারণে শ্রমিকরা মাঠে যাচ্ছে না। দুুপুর হতে হতে শহরের রান্তাঘাট একেবারে ফাঁকা হয়ে যাচ্ছে।

শনিবার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৯ ডিগ্রী সেলসিয়াস। প্রচ- গরমে শিশুদের চিকেন পক্স, সর্দি কাশি ও ভাইরাসজনিত জ্বরে আক্রান্ত হচ্ছে। এতে হাসপাতালের বহির্বিভাগে শিশু ও বৃদ্ধরা প্রাথমিক চিকিৎসা নিচ্ছেন বলে জানান সদর হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার ডা. নাদিম সরকার। এ ছাড়া, ইফতার আয়োজনে এ গরমে ডাব, শরবত, বেল, তরমুজ, ঘোল, শসা ও কলাসহ অন্যান্য ফলের চাহিদা বেড়েছে। অপরদিকে, বোরো ধান কাটার ভরা মৌসুম শুরু হওয়ায় বরেন্দ্র অঞ্চলে ধান কাটার শ্রমিক পাওয়া যাচ্ছে না বলে জানায় দুলাল উদ্দিন নামে এক কৃষক।

সবচেয়ে বেশী প্রভাব পড়েছে চর বেষ্টিত ইসলামপুর, দেবীনগর, চরবাগডাঙ্গা, শাহজাহানপুর, নারায়নপুর, আলাতুলি ও সুন্দরপুর ইউনিয়নে। এসব ইউনিয়নে সকাল থেকে প্রখর সূর্যের তাপ এবং লু-হাওয়া বয়ে যাওয়ায় নিম্নœ আয়ের মানুষরা পড়েছে বিপাকে।