• banlag
  • newspaper-active
  • epaper

বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ১৯ ফাল্গুন ১৪২৭ ১৯ রজব ১৪৪২

চাঁদার দাবিতে স্কুল নির্মাণ কাজে বাধা

সংবাদ :
  • প্রতিনিধি, বাঁশখালী (চট্টগ্রাম)

| ঢাকা , বুধবার, ২৪ ফেব্রুয়ারী ২০২১

চট্টগ্রামের বাঁশখালী উপজেলার পৌরসদরের ৬নং ওয়ার্ডের উত্তর জলদী এলাকায় স্থানীয় স্বেচ্ছাসেবী, সামাজিক ও উন্নয়নমূলক সংগঠন ‘সনাতনী সমাজ কল্যাণ সমিতি’র ক্রয়কৃত জায়গায় চাঁদার দাবিতে মাটি ভরাট কাজে বাধা দেয়ার অভিযোগ উঠেছে। এ নিয়ে সংগঠনের সদস্যদের মাঝে চরম ক্ষোভ ও উত্তেজনা বিরাজ করছে। কতিপয় দুর্বৃত্ত চাঁদার দাবিতে মাটি ভরাট কাজ করতে না দেয়ায় ওই সংগঠনের পক্ষ থেকে বাঁশখালী থানায় মামলা দায়েরের প্রস্তুতিও চলছে বলে জানা যায়।

সনাতনী সমাজ কল্যাণ সমিতির সদস্যরা জানান, পৌরসদরের ৬নং ওয়ার্ডের উত্তর জলদী এলাকায় বিগত কিছু দিন পূর্বে ৮ শতক জায়গা ক্রয় করা হয় স্থানীয় স্বেচ্ছাসেবী, সামাজিক ও উন্নয়নমূলক সংগঠন ‘সনাতনী সমাজ কল্যাণ সমিতি’র নামে। বর্তমানে এই জায়গায় সমিতির পক্ষ থেকে মাটি ভরাট কাজ করা হলে জায়গার পাশে অবস্থিত একটি পুকুর ভরাট করা হচ্ছে এমনটি উল্লেখ করে সমিতির কাছ থেকে বিপুল পরিমাণ চাঁদা দাবি করে স্থানীয় কতিপয় দুর্বৃত্তের দল। ওই জায়গায় মাটি ভরাট করতে গেলে সমিতির সদস্যদের মারধর করার হুমকি দেয় তারা।

নাম প্রকাশে অনিচ্ছুক সমিতির এক সদস্য বলেন, ‘ক্রয়কৃত জায়গাটিতে উন্নয়ন মূলক একটি শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলার জন্য মাটি ভরাট করা হচ্ছিল। কোন প্রকার পুকুর ভরাট করা হয়নি। কিন্তু কতিপয় চাঁদাবাজ লোক তাদের দাবিকৃত চাঁদা না দিয়ে ওই জায়গায় মাটি ভরাট করতে গেলে মারধর করার হুমকি দেয়। এ বিষয়ে বাঁশখালী থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে বলেও জানান তিনি।’

বাঁশখালী থানার ওসি মোহাম্মদ শফিউল কবীর বলেন, এ বিষয়ে লিখিত অভিযোগ পেলে তদন্তপূর্বক আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে (চমেক) মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে প্রতিপক্ষের হামলায় গুরুতর আহত কৃষক হাকিম মিয়া (৬০)। গত সোমবার পর্যন্ত চমেকের ৭৯নং ওয়ার্ডের ৬৩নং বেডে চিকিৎসাধীন ওই কৃষকের অবস্থা সংকটাপন্ন বলে জানা গেছে।

এ বিষয়ে ওই কৃষকের পরিবারের পক্ষ থেকে পটিয়া থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। এর আগে গত বুধবার বিকেলে পটিয়ার আশিয়ার ইউনিয়নের পূর্বপাড়া নিজবাড়িতে ওই কৃষকের ঘরে ঢুকে হামলা চালানো হয়। এ সময় তিনি কিছু বুঝে উঠার আগে পটিয়ার আশিয়া ইউনিয়নের বিএনপির সাধারণ সম্পাদক নুরুল হক প্রকাশ কালা নুরু ও তার ছেলে মাহমুদুল হক ঘরে ডুকে কৃষককে এলোপাতাড়ি পিটিয়ে গুরুতর আহত করে।

এ সময় কৃষক পরিবারের সদস্যদের আর্তচিৎকারে আশপাশের লোকজন এলে হামলাকারীরা পালিয়ে যায়। পরে ওই কৃষককে চট্টগ্রামে হাসপাতালে নিয়ে আসা হয়। এ বিষয়ে গত রোববার রাতে ওই কৃষকের পরিবারের পক্ষ থেকে পটিয়া থানায় আশিয়া ইউনিয়নের বিএনপির সাধারণ সম্পাদক নুরুল হক প্রকাশ কালা নুরু ও তার ছেলে মাহমুদুল হকসহ অজ্ঞাত আরো তিনজনকে আসামী করে মামলা (নং-২৬/৫৮) দায়ের করা হয়েছে। তবে পুলিশ এখানো আসামি গ্রেফতার না করায় পরিবারের অন্য সদস্যরা নিরত্তাহীনতায় ভুগছে বলে অভিযোগ তাদের।

মামলার তদন্ত কর্মকর্তা আক্কাস আলী মজুমদার আসামীদের গ্রেফতারের চেষ্টা চলছে বলে জানান তিনি।