• banlag
  • newspaper-active
  • epaper

বুধবার, ১৯ ফেব্রুয়ারী ২০২০, ৬ ফল্গুন ১৪২৬, ২৪ জমাদিউল সানি ১৪৪১

খননে প্রাণ ফিরে পাবে মহানন্দা পাগলা নদী

সংবাদ :
  • জেলা বার্তা পরিবেশক, চাঁপাইনবাবগঞ্জ

| ঢাকা , শনিবার, ১৫ ফেব্রুয়ারী ২০২০

পানি উন্নয়ন বোর্ড মহানন্দা নদীতে ২৪ কোটি ৭২ লাখ টাকা ব্যয়ে ৩৬.০৫ কিলোমিটার এলাকাজুড়ে শুরু হয়েছে খনন কাজ। এ পর্যন্ত ১৫ কি.মি. খনন কাজ সম্পন্ন হয়েছে, বাকি কাজ আগামী জুন মাসের মধ্যে শেষ হবে। অপরদিকে, পদ্মার অববাহিকায় পাগলা নদী ৪৮ কোটি টাকা ব্যয়ে ৪১ কিলোমিটার জুড়ে খনন কাজ চলছে। ইতোমধ্যে ৭০ ভাগ কাজ শেষ হয়েছে। বাকি ৩০ ভাগ কাজ ঠিকাদারি প্রতিষ্ঠানের চুক্তি অনুযায়ী আগামী নভেম্বরের মধ্যে শেষ করতে হবে। এ কাজ শেষ হলে আবারও নদীগুলো ফিরে পাবে তাদের আসল রূপ।

পানি উন্নয়ন বোর্ড চাঁপাইনবাবগঞ্জের নির্বাহী প্রকৌশলী সৈয়দ সাহিদুল আলম জানান, মহানন্দা ও পাগলা নদীকে তার নিজ রূপ ফিরিয়ে দিতে খনন কাজ চলছে। এ অঞ্চলের কৃষি ও মৎস্য সম্পদের উন্নয়ন ও পানির স্তর স্বাভাবিক রাখতে এ প্রকল্প গ্রহণ করার সিদ্ধান্ত নেয়া হয়। নদীতে সারাবছরই পর্যাপ্ত পানি থাকবে, এতে করে মৎস্যচাষী ও কৃষকরা লাভবান হবেন, যা জেলার অর্থনীতিতেও ভূমিকা রাখবে।

চাঁপাইনবাবগঞ্জের অন্যতম নদী হচ্ছে মহানন্দা ও পদ্মা। পদ্মা নদী হিমালয়ের গাঙ্গত্রী থেকে উৎপত্তি হয়ে ভারতের মুর্শিদাবাদ-বিহার হয়ে বাংলাদেশের শিবগঞ্জ উপজেলার মনোহরপুর পাংখা নামক স্থান এবং অপর নদী মহানন্দা পার্শ্ববর্তী দেশ ভারতে উৎপত্তি হয়ে ভোলাহাট উপজেলার গিলাবাড়ীর মধ্যদিয়ে বাংলাদেশে প্রবেশ করে গোমস্তাপুর ও চাঁপাইনবাবগঞ্জ হয়ে পদ্মার সঙ্গে মিলিত হয়েছে।

জানা গেছে, বাংলাদেশ অংশে মহানন্দার দৈর্ঘ্য ৯৫ কিলোমিটার। তবে বিশালতার মহানন্দা দিনে দিনে নানা কারণে হারিয়েছে তার গৌরব। বর্ষাকালে কিছুটারূপ ফিরে পেলেও বছরের অন্য সময় যেন মৃতপ্রায়।