• banlag
  • newspaper-active
  • epaper

শুক্রবার, ০২ অক্টোবর ২০২০, ১৪ সফর ১৪৪২, ১৭ আশ্বিন ১৪২৭

করোনা সচেতনতায় নানা উদ্যোগ

সংবাদ :
  • সংবাদ ন্যাশনাল ডেস্ক

| ঢাকা , বুধবার, ২৫ মার্চ ২০২০

image

চান্দিনা কুমিল্লা : উপজেলা সদরে চান্দিনা বাজার ব্যবসায়ী সমিতির উদ্যোগে লিফলেট ও মাস্ক বিতরণ -সংবাদ

করোনাভাইরাসের সংক্রমণ থেকে মানুষকে রক্ষা করতে সরকারিভাবে নানা উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এছাড়াও বিভিন্ন সামাজিক সংগঠন ও ব্যক্তিগত উদ্যোগে জনগণকে সচেতন করার চেষ্টা চালানো হচ্ছে। প্রতিনিধিদের পাঠানো খবরে বিস্তারিত-

কিশোরগঞ্জ

করোনাভাইরাসের সংক্রমণ থেকে মানুষকে রক্ষা করতে ‘সম্মিলিত নাগরিক ফোরাম’ নামে একটি সামাজিক সংগঠন কিশোরগঞ্জ শহরের মোড়ে মোড়ে সাধারণ মানুষের হাত ধোয়ার জন্য সাবানসহ বেসিন স্থাপন করেছে। সংগঠনের প্রধান সমন্বয়ক এনায়েত করিম অমি জানিয়েছেন, শহরের ৪০টি পয়েন্টে এ রকম বেসিন স্থাপন করা হচ্ছে। এর পাশাপাশি মানুষের মধ্যে স্বাস্থ্যবিধির প্রচারপত্র, বিনামূল্যে হ্যান্ড স্যানিটাইজার এবং মাস্কও বিতরণ করা হচ্ছে।

চুয়াডাঙ্গা

চুয়াডাঙ্গার বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা আত্মবিশ্বাস এর উদ্যোগে করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ প্রতিরোধে জনস্বার্থে সোমবার ৩০ হাজার লিফলেট, ৩০০টি ফেস্টুন ও পাঁচ হাজার মাস্ক বিতরণ করা হয়। দিনব্যাপী সংস্থার চারটি টিমের মাধ্যমে বিভিন্ন সরকারি, বেসরকারি প্রতিষ্ঠানসহ চুয়াডাঙ্গা পৌরসভার বিভিন্ন ওয়ার্ডে সাধারণ জনগণের মাঝে এই লিফলেট ও মাস্ক বিতরণ করা হয়। এছাড়াও সংস্থার সকল শাখা সমূহে হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা করাসহ কর্ম এলাকায় উপকারভোগী সদস্যদের মাঝে লিফলেট ও মাস্ক বিতরণ করা হয়। সকাল ১১টায় জেলা প্রশাসক নজরূল ইসলাম সরকার এ কর্মসূচির উদ্বোধন করেন।

ফুলবাড়ী

করোনাভাইরাস থেকে আতঙ্কিত না হয়ে সতর্ক ও হাতধোয়া অভ্যাস গড়ে তুলতে দিনাজপুরের ফুলবাড়ীতে ব্যতিক্রমধর্র্র্র্মী উদ্যোগ নিয়েছে বেসরকারি সংস্থা ব্র্যাক ফুলবাড়ী আঞ্চলিক কার্যালয়। সংস্থার উদ্যোগের মধ্যে রয়েছে, আগতদের হাত ধুয়ে দপ্তরে প্রবেশ করা। একই সাথে জনসচেতনা বাড়াতে বিভিন্ন শ্রেণি ও পেশার নারী-পুরুষের মাঝে লিফলেট বিতরণ করা হচ্ছে। গত সোমবার ফুলবাড়ী উপজেলার শিবনগর ইউনিয়নের ফকিরপাড়াস্থ ব্র্যাক আঞ্চলিক কার্যালয়ে গিয়ে দেখা যায়, কার্যালয়ের প্রবেশ মুখে বসানো হয়েছে হাত ধোয়ার জন্য ট্যাপকল, রাখা হয়েছে হ্যান্ড ওয়াশ এবং দেওয়ালে টানানো হয়েছে হাত ধুয়ে প্রবেশের নির্দেশিকা। এ কাজ সার্বক্ষণিকভাবে তদারকি করছেন সংস্থার কর্মকর্তা থেকে শুরু করে কর্মচারীরা। কার্যালয়ে হাত ধুয়ে প্রবেশের মুখেই দেয়া হচ্ছে সচেতনতামূলক লিফলেট। ব্র্যাকের আঞ্চলিক ব্যবস্থাপক (দাবি) মো. মাসুদ রানা ও আঞ্চলিক ব্যবস্থাপক (প্রগতি) শ্রী সবুজ সাহা বলেন, সতর্ক ও অভ্যাস গড়ে তুলতেই এ ধরনের উদ্যোগ নেয়া হয়েছে।

ঝালকাঠি

বরিশাল বিভাগের বিভাগীয় কমিশনার মোহাম্মদ ইয়ামিন চৌধুরী বিভাগের সব জেলার জেলা প্রশাসকদের সঙ্গে করোনাভাইরাস পরিস্থিতির সর্বশেষ বিষয় নিয়ে দিক নির্দেশনামূলক ভিডিও কনফারেন্স করেছে। সোমবার সকাল ১১টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ভিডিও কনফারেন্সে জেলা প্রশাসক মো. জোহর আলী, সিভিল সার্জন ডা. শ্যামল কৃষ্ণ হাওলাদার, অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মো. আরিফুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব এস.এম ফরিদ উদ্দিন, এনএসআই এর সহকারী পরিচালক আ. কাদেরসহ প্রশাসন স্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

দশমিনা

বিশ্বব্যাপী মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাস প্রতিরোধকল্পে পটুয়াখালীর দশমিনা উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির আয়োজনে ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি), আনসার ভিডিপি ও মসজিদের ইমামদের নিয়ে প্রস্তুতি ও অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। গত সোমবার বেলা ১১টায় উপজেলার সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। উপজেলা টিম লিডার আ. হাইর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মোসা. তানিয়া ফেরদৌস।

দুপচাঁচিয়া

করোনাভাইরাস প্রতিরোধে ও সচেতনতা বৃদ্ধির লক্ষে দুপচাঁচিয়া পৌরসভার উদ্যোগে গরিব ও নিম্ন- আয়ের মানুষের মাঝে মাস্ক ও জনসচেতনতামূলক তথ্যাবলি সম্বলিত লিফলেট বিতরণ করা হয়। গত সোমবার সকালে সিও অফিস বাসস্ট্যান্ড এলাকায় এ কার্যক্রমের উদ্বোধন করেন পৌর মেয়র জাহাঙ্গীর আলম। এ সময় উপস্থিত ছিলেন দুপচাঁচিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মিজানুর রহমান, প্যানেল মেয়র ইদ্রিস আলী, মহিদুল ইসলাম, পৌর কাউন্সিলর নিপা বেগম, জাহানারা বেগম, শিল্পী খাতুন ,আকরাম হোসেন, আব্দুস সালাম আলম, রেজানুর তালুকদার রাজিব, ইউনুস আলী মহলদার মানিক, আবু বক্কর সিদ্দিক, উপজেলা প্রেসক্লাবের সেক্রেটারি আখতারুজ্জামান তুহিন, অ্যাড. সাইফুর রহমান প্রমুখ।