• banlag
  • newspaper-active
  • epaper

রবিবার, ২৪ ফেব্রুয়ারী ২০১৯, ১২ ফাল্গুন ১৪২৫, ১৮ জমাউস সানি ১৪৪০

মেলান্দহে মোখলেছুর রহমান মাধ্যমিক স্কুল

শ্রেণীকক্ষ সংকটে খেলার মাঠে চলছে লেখাপড়া

সংবাদ :
  • মো. ছামিউল ইসলাম, মেলান্দহ (জামালপুর)

| ঢাকা , মঙ্গলবার, ১২ ফেব্রুয়ারী ২০১৯

image

মেলান্দহ (জামালপুর) : খোলা মাঠে এভাবেই পাঠদান চলছে শিক্ষার্থীদের -সংবাদ

জামালপুরের মেলান্দহ উপজেলার ঘোষেরপাড়া ইউনিয়নে অবস্থিত এসএম মোখলেছুর রহমান মাধ্যমিক বিদ্যালয় নানা সমস্যায় জর্জরিত। প্রয়োজনীয় শ্রেণীকক্ষ, বেঞ্চ, লাইব্রেরিসহ নেই কোন খেলার মাঠ। শ্রেণীকক্ষের অভাবে শিক্ষকরা বাধ্য হয়ে খোলা মাঠে চালাতে হচ্ছে পাঠদান। ছাত্রছাত্রী ও শিক্ষকরা অবিলম্বে ১৯ বছরের এ বিদ্যাপীঠে সংকট নিরসনে সংশ্লিষ্ট সবার হস্তক্ষেপ কামনা করছে।

বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ব্যারিস্টার এস.এম সাইফুল্লাহ রহমান জানান, দীর্ঘদিনের পুরনো এই বিদ্যালয়টি সরকারি ভাবে উন্নয়নের কোন ছোঁয়া লাগেনি। পাকা একটি ভবনের জন্য স্থানীয় সংসদ সদস্যসহ বিভিন্ন স্থানে তদবির করে কোন ফল পাওয়া যায়নি। বিদ্যালয়ে লেখাপড়ার সুষ্ঠু পরিবেশ রক্ষার্থে দ্রুত পাকা ভবন নির্মাণ করা জরুরি। এ বিদ্যালয়ে সংকট নিরসনে সরকারের সংশ্লিষ্ট বিভাগের জরুরি হস্তক্ষেপ প্রয়োজন। স্থানীয় শিক্ষানুরাগী এসএম মোখলেছুর রহমান ঐকান্তিক প্রচেষ্টায় ১৯৯৯ সালে ৭৫ শতাংশ জায়গার ওপর বিদ্যালয়টি স্থাপিত হয়।

সরেজমিন দেখা গেছে, বিদ্যালয়টিতে দুটি টিনের ভবন রয়েছে, ভবনের ৫টি কক্ষে পাঠদান চলছে। বর্তমানে ভবনটি ঝুঁকিপূর্ণ হওয়ায় পরিত্যক্ত অবস্থায় রয়েছে। দীর্ঘদিন সংস্কার না করায় বিভিন্ন স্থানে ভাঙন ধরেছে। বিদ্যালয়ে ছাত্রছাত্রীর সংখ্যা প্রায় সাড়ে ৪০০। বিদ্যালয়ে শিক্ষক ও চতুর্থ শ্রেণীর কর্মচারীসহ ২০ স্টাফ।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাসুদুর রহমান জানান, প্রায় ১৯ বছরের পুরানো বিদ্যালয়টি দীর্ঘদিনেও সরকারি কোন অনুদান পায়নি। বর্ষাকালে প্রখর গরমে শিক্ষর্থীদের চরম ভোগান্তি পোহাতে হয়। জেএসসি এবং এসএসসি পরীক্ষা প্রায় শতভাগ উত্তীর্ণ এই বিদ্যালয়ের শিক্ষকদের পাসের দ্বারা অবহিত রাখতে এবং নিধার্রিত সময়ে পাঠদান শেষ করতে বাধ্য হয়ে খোলা আকাশের নিচে ক্লাস নিচ্ছে। খেলার মাঠ না থাকায় খেলাধুলার সুযোগ ও পাচ্ছে না।