• banlag
  • newspaper-active
  • epaper

রবিবার, ১৭ জানুয়ারী ২০২১, ৩ মাঘ ১৪২৭, ৩ জমাদিউস সানি ১৪৪২

শহীদ ময়েজউদ্দিন অন্যায়ের বিরুদ্ধে সবসময় সোচ্চার ছিলেন : মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী

    সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
  • | ঢাকা , রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০

মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ঐতিহাসিক আগরতলা ষড়যন্ত্র মামলা পরিচালনা কমিটির আহ্বায়ক স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত শহীদ মোহাম্মদ ময়েজউদ্দিন অন্যায়ের বিরুদ্ধে সবসময় সোচ্চার ছিলেন। মুক্তিযুদ্ধের অন্যতম এ সংগঠক ঐতিসাহিক আগরতলা ষড়যন্ত্র মামলা পরিচালনা করার জন্য গঠিত ‘মুজিব তহবিলের’ আহ্বায়ক ছিলেন। একজন বিচক্ষণ আইনজীবী ও রাজনীতিক হিসেবে অত্যন্ত সাহসিকতার সঙ্গে তিনি ঐতিহাসিক দায়িত্ব পালন করেন। শহীদ মোহাম্মদ ময়েজউদ্দিনের ৩৬তম শাহাদাৎবার্ষিকী উপলক্ষে গতকাল রাজধানীর প্রেসক্লাবে শহীদ ময়েজউদ্দিন স্মৃতি সংসদ আয়োজিত এক স্মরণসভায় মন্ত্রী এসব কথা বলেন। শহীদ ময়েজউদ্দিনের ৩৬তম শাহাদাৎবার্ষিকী আজ।

মন্ত্রী বলেন, ছয় দফার আন্দোলন থেকে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের বিজয় পর্যন্ত তিনি এক অনবদ্য ভূমিকা পালন করে গেছেন। রাজনৈতিক জীবনে লোভ, সুবিধাবাদিতা ও কাপুরুষতা তাকে কখনও স্পর্শ করেনি। ব্যক্তি স্বার্থে নয়, দেশের স্বার্থ ও গণমানুষের স্বার্থকে তিনি সবসময়ে মর্যাদা দিয়েছেন।

তিনি বলেন, একজন আইনজীবী, সমাজকর্মী ও বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে সক্রিয় অংশগ্রহণকারী শহীদ ময়েজউদ্দিন। তার মত বঙ্গবন্ধুর আদর্শের প্রতি নিবেদিতপ্রাণ আওয়ামী লীগের নেতা ও মুক্তিযুদ্ধের সংগঠক ছিল বলেই, বাংলাদেশের স্বাধীনতা ত্বরান্বিত হয়েছিল।

১৯৮৪ সালে সেনাশাসক এরশাদের বিরুদ্ধে সংঘটিত স্বৈরাচারবিরোধী আন্দোলনে মোহাম্মদ ময়েজউদ্দিন শহীদ হয়েছিলেন। শহীদ ময়েজউদ্দিনের কন্যা আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক ও স্মৃতি পরিষদের প্রধান পৃষ্ঠপোষক মেহের আফরোজ চুমকী এমপির সভাপতিত্বে স্মরণসভায় প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য কর্নেল (অব.) ফারুক খান এমপি। এছাড়া যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি, জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিনসহ আইনজীবী ও সাংবাদিক এবং পেশাজীবী নেতারা আলোচনায় অংশ নেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন গাজীপুর সাংবাদিক ইউনিয়নের সভাপতি ও শহীদ ময়েজউদ্দিন স্মৃতি সংসদের সাধারণ সম্পাদক আতাউর রহমান।