• banlag
  • newspaper-active
  • epaper

রবিবার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ১৩ রবিউস সানি ১৪৪২

বস্তিবাসীদের জন্য পানি-পয়ঃনিষ্কাশন এবং বর্জ্য ব্যবস্থাপনায় স্ক্যানের

সংবাদ :
  • ‘হেল্প ডেস্ক সার্ভিস’

| ঢাকা , রোববার, ২২ নভেম্বর ২০২০

image

ঢাকা মহানগরীতে বসবাসকারী বস্তিবাসী ও নিম্ন আয়ের মানুষেরা অধিকাংশ ক্ষেত্রেই মৌলিক নাগরিক সেবা প্রাপ্তি থেকে বঞ্চিত হচ্ছে। তাদের এই স্বপ্ন পূরণে এগিয়ে এসেছে ‘স্লাম-বেইজড সিটিজেন অ্যাকশন নেটওয়ার্ক-(স্ক্যান) প্রকল্প।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের ২নং ওয়ার্ডে গতকাল বসেছিল ‘হেল্প ডেস্ক সার্ভিস’। ২নং ওয়ার্ডের কমিশনার মোহাম্মদ সাজ্জাদ হোসেন উপস্থিত থেকে বস্তিবাসীদের সমস্যার কথা শোনেন এবং সেমতে সমাধান দেন। সেই সঙ্গে তিনি বলেন, বস্তিবাসীদের পানি-পয়ঃনিষ্কাশন এবং বর্জ্য ব্যবস্থাপনা নিশ্চিতে সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থার সহায়তা প্রয়োজন। এছাড়া সরকারের সব সংস্থার সমন্বয় নিশ্চিত করাও জরুরি বলে মনে করেন তিনি।

এ সময় রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার-রিক এর প্রকল্প সমন্বয়কারী এসএমএ মুয়ীদসহ অন্য সংগঠনের নেতাকর্মী এবং বস্তিবাসীরা উপস্থিত ছিলেন। প্রতি মাসের নির্দিষ্ট তারিখ ও সময়ে বস্তিবাসী ও স্বল্প আয়ের মানুষদের সমস্যার কথা শোনাতে ওয়ার্ড কাউন্সিলরদের সঙ্গে সমন্বয় করতেই স্ক্যানের ‘হেল্প ডেস্ক সার্ভিস’-এর আয়োজন। এই আয়োজনকে আশীর্বাদ বলে মনে করেন বস্তিবাসী ও স্বল্পআয়ের মানুষেরা। নাগরিক সেবা নিশ্চিতে ‘স্লাম-বেইজড সিটিজেন অ্যাকশন নেটওয়ার্ক-(স্ক্যান) প্রকল্প বাস্তবায়ন করছে রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার-রিক (লিড পার্টনার) এবং ফ্রান্স ভিত্তিক আন্তর্জাতিক মানবিক সংস্থা ‘সলিডারিটিস ইন্টারন্যাশনাল-এসআই-(কো-পার্টনার)। এই প্রকল্পে আর্থিক ও কারিগরি সহযোগিতা করছে ইউরোপীয় ইউনিয়ন। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন এর ৮টি ওয়ার্ডের ১০টি বস্তিতে প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে ২০১৮ সন থেকে। পর্যায়ক্রমে প্রতিটি ওয়ার্ডেই হেল্প ডেস্ক কার্যক্রম চালু করার পরিকল্পনা রয়েছে। -বিজ্ঞপ্তি