• banlag
  • newspaper-active
  • epaper

রবিবার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ১৩ রবিউস সানি ১৪৪২

ফায়ার সপ্তাহ শেষ

বিশ্বমানের ফায়ার সার্ভিস গড়তে শৃঙ্খলা বিকল্পহীন

৪৪ জন পেলেন রাষ্ট্রীয় পদক

    সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
  • | ঢাকা , রোববার, ২২ নভেম্বর ২০২০

image

২০০৮ সালের ফায়ার সার্ভিস আর আজকের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতর এক নয়। দুযোর্গে সবার আগে সাড়া দেয়া এ অধিদফতরের কমপক্ষে শতগুণ উন্নতি ঘটেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এ সংস্থাকে আরও আধুনিক হিসেবে গড়ে তোলার চেষ্টা অব্যাহত রয়েছে। যার অংশ হিসেবে বঙ্গবন্ধু ফায়ার একাডেমি প্রতিষ্ঠা করার পরিকল্পনা নেয়া হয়েছে। তবে বিশ্বমানের ফায়ার সার্ভিস গড়ে তুলতে শৃঙ্খলার কোন বিকল্প নেই বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের সুরক্ষাসেবা বিভাগের সচিব মো. শহিদুজ্জামান।

গতকাল দুপুর ১২টার দিকে ‘ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ-২০২০’-এর শেষ দিনে অধিদফতরে আয়োজিত প্রদক প্রদান ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে সূচনা বক্তব্য দেন অধিদফতরের পরিচালক (প্রশাসন ও অর্থ) মো. হাবিবুর রহমান। ধন্যবাদ জ্ঞাপন করেন অধিদফতরের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মো. সাজ্জাদ হোসাইন। এ সময় অগ্নি নির্বাপণ ও উদ্ধার কাজে বীরত্বপূর্ণ প্রদর্শনের স্বীকৃতি হিসেবে ৪৪ জনকে রাষ্ট্রীয় পদক পরিয়ে দেন প্রধান অতিথি।

ফায়ার ডিজি বলেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর ফায়ার সার্ভিস উন্নয়নের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। প্রতি উপজেলায় ফায়ার স্টেশন নির্মাণ করা হবে, প্রধানমন্ত্রীর শেখ হাসিনার এমন যুগান্তকারী ঘোষণায় এগিয়ে চলছি আমরা। পাশাপাশি বঙ্গবন্ধু ফায়ার একাডেমি নির্মাণ সম্পন্ন হলে দেশেই চৌকষ ফায়ার কর্মী তৈরি হবে।

আজকের দেয়া রাষ্ট্রীয় পদক সবাইকে দেশ সেবায় আরও উজ্জীবিত করবে। তিনি আরও বলেন, প্রয়োজনের তুলনায় আমাদের জনবল তুলনামূলক কম। এ সমস্যা সমাধানে কাজ চলছে। পাশাপাশি ৬২ হাজার স্বেচ্ছাসেবী তৈরির টার্গেটে বিভিন্ন ধরনের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে প্রশিক্ষণের মাধ্যমে ৪৪ হাজার স্বেচ্ছাসেবী তৈরি করা হয়েছে। প্রসঙ্গত ‘প্রশিক্ষণ পরিকল্পনা প্রস্তুতি, দুর্যোগ মোকাবিলায় আনবে গতি’ এই প্রতিপাদ্য নিয়ে গত বৃহস্পতিবার থেকে দেশব্যাপী শুরু হয় ‘ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ-২০২০’।