• banlag
  • newspaper-active
  • epaper

সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬, ১৮ রবিউস সানি ১৪৪১

৫% লভ্যাংশ ঘোষণা করেছে ডিএসই

    সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
  • | ঢাকা , মঙ্গলবার, ০৩ ডিসেম্বর ২০১৯

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ট্রেকহোল্ডারদের জন্য ৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই নগদ লভ্যাংশ। ডিএসই থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা স্টক এক্সচেঞ্জের ৯৪০তম পরিচালনা পর্ষদের সভায় ২০১৯ সালের ৩০ জন সমাপ্ত আর্থিক বছরের জন্য পরিচালনা পর্ষদ ৫ শতাংশ নগদ লভ্যাংশ বন্টনের সুপারিশ করেছে। কোম্পানির আর্থিক কার্যক্রম, রক্ষিত লাভ ও বর্তমান তারল্য পরিস্থিতি বিবেচনায় নিয়ে পর্ষদ ৩০ জুন, ২০১৯ সমাপ্ত বছরের জন্য এ লভ্যাংশের সুপারিশ করেছে। আগামী ৩০ ডিসেম্বর, ২০১৯ তারিখ ঢাকা স্টক এক্সচেঞ্জের ৫৮তম বার্ষিক সাধারণ সভায় শেয়ারহোল্ডারদের অনুমোদন সাপেক্ষে এ লভ্যাংশ বিতরণ করা হবে। জানা যায়, ডিএসইর ২০১৮-১৯ অর্থবছরে শেয়ারপ্রতি ০.৫৪ টাকা হিসাবে ৯৭ কোটি ৪৮ লাখ টাকা নিট মুনাফা হয়েছে।

এর বিপরীতে পর্ষদ ৫ শতাংশ বা শেয়ারপ্রতি ৫০ পয়সা নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। এ হিসাবে মোট ৯০ কোটি ১৯ লাখ টাকার লভ্যাংশ দেয়া হবে। বাকি ৭ কোটি ২৯ লাখ টাকা রিজার্ভে যোগ হবে।

অন্যদিকে ডিএসইর ২০১৭-১৮ অর্থবছরে শেয়ারপ্রতি ০.৫৮ টাকা হিসাবে ১০৪ কোটি ৪৯ লাখ টাকা নিট মুনাফা হয়েছিল। এর বিপরীতে পর্ষদ ৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছিল। এ হিসাবে মোট ৯০ কোটি ১৯ লাখ টাকার লভ্যাংশ দেয়া হয়। বাকি ১৪ কোটি ৩০ লাখ টাকা রিজার্ভে যোগ হয়। আলোচ্য বছরের লভ্যাংশ শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য আগামী ৩০ ডিসেম্বর ডিএসইর বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৫ ডিসেম্বর।