• banlag
  • newspaper-active
  • epaper

সোমবার, ২২ জুলাই ২০১৯, ৭ শ্রাবন ১৪২৫, ১৮ জিলকদ ১৪৪০

৪ দিন পর পতন থামল শেয়ারবাজারের

    সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
  • | ঢাকা , শুক্রবার, ১৭ মে ২০১৯

চলতি সপ্তাহের ৫ কার্যদিবসের মধ্যে ৪ দিনই পতনের ধারায় ছিল দেশের শেয়ারবাজার। গতকাল সপ্তাহের শেষ দিন প্রথম উত্থানে ফিরে উভয় শেয়ারবাজার। উভয় শেয়ারবাজারের সব সূচক এদিন বেড়েছে। একইসঙ্গে বেড়েছে হাতবদল হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। পাশাপাশি টাকার পরিমাণে লেনদেনও বেড়েছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে ২৯০ কোটি ৬৮ লাখ টাকার। আগের দিন লেনদেন হয়েছিল ২৫৬ কোটি টাকা। যা আগের কার্যদিবস থেকে ৩৪ কোটি টাকা বেশি। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৫ পয়েন্ট বেড়ে দাড়িয়েছে ৫ হাজার ২৩০ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩ ও ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট বেগে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৯৭ ও ১৮১৮ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৩৯টি কোম্পানির মধ্যে ১৯৯টির বা ৫৯ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ৮৯টি বা ২৬ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৫১টি বা ১৫ শতাংশ কোম্পানির। টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ব্র্যাক ব্যাংকের। এদিন কোম্পানির ৩৪ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ফরচুন সুজের ১৭ কোটি ১১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর ১০ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে আইএফআইসি ব্যাংক। টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- পাওয়ার গ্রিড, বিকন ফার্মা, এক্সিম ব্যাংক, ইউনাইটেড পাওয়ার, প্রিমিয়ার ব্যাংক, বাংলাদেশ শিপিং করপোরেশন এবং মুন্নু সিরামিক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে গতকাল ১২ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১১ কোটি ৭১ লাখ টাকার। সেই হিসাবে আগের দিনের তুলনায় বৃহস্পতিবার লেনদেন বেড়েছে ১ কোটি ২৪ লাখ টাকা। এদিন সিএসই’র সার্বিক সূচক সিএএসপিআই ১০৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ১৬ পয়েন্টে। সিএসইতে হাত বদল হওয়া ২১২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১২টির, কমেছে ৬৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টি প্রতিষ্ঠানের শেয়ার দর।

দাম বাড়ার ভিত্তিতে সিএসইর টপটেনে উঠে আসা কোম্পানিগুলোর মধ্যে রয়েছে ইমাম বাটন, শাহজিবাজার পাওয়ার, বিকন ফার্মা, সাইফ পাওয়ার, সালাম ক্রিস্টাল, ন্যাশনাল ফিডমিল, অলিম্পিক অ্যাকসেসরিজ, ফারইস্ট নিটিং, প্রিমিয়ার ব্যাংক এবং আইএফআইসি ব্যাংক।