• banlag
  • newspaper-active
  • epaper

শনিবার, ১৯ জানুয়ারী ২০১৯, ৬ মাঘ ১৪২৫, ১২ জমাউল আওয়াল ১৪৪০

২৫ কোটি ডলার বাজেট সহায়তা দিচ্ছে বিশ্বব্যাংক

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক

| ঢাকা , শুক্রবার, ১১ জানুয়ারী ২০১৯

আগামী তিন বছরে বাজেট সহায়তা হিসেবে বাংলাদেশকে ৭৫ কোটি ডলার ঋণ দেবে বিশ্বব্যাংক। বেসরকারি পেনশন নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ গঠন, গ্যাসের দাম যৌক্তিকীকরণ, নতুন কোম্পানি আইন, কাস্টমস আইন প্রণয়নসহ ১০ শর্তে এ সহায়তা দেবে বিশ্বব্যাংক। স্থানীয় মুদ্রায় এর পরিমাণ ৬ হাজার ৩০০ কোটি টাকা।

প্রথম পর্যায়ে চলতি ২০১৮-১৯ অর্থবছরের জন্য বিশ্বব্যাংক ছাড় করবে ২৫ কোটি ডলার বা ২ হাজার ১০০ কোটি টাকা। রাজধানীর সোনারগাঁও হোটেলে বিশ্বব্যাংকর সঙ্গে প্রথম পর্যায়ের ২৫ কোটি ডলারের জন্য ঋণ চুক্তি সই হয়েছে। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মনোয়ার আহমেদ এবং বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও চুক্তিতে সই করেন। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন।

অর্থ বিভাগের কর্মসংস্থান উন্নয়ন নীতি সহায়তা কর্মসূচিতে বিশ্বব্যাংকের এ ঋণ ব্যবহার করা হবে। আগামী ২০১৮-১৯ থেকে ২০২০-২১ সাল পর্যন্ত এ ঋণ দেবে। অনুষ্ঠানে জানানো হয়, বিশ্বব্যাংকের শর্ত অনুযায়ী তিন বছর মেয়াদি এই কর্মসূচির আওতায় তিনটি পর্যায়ে বেশকিছু কার্যক্রম বাস্তবায়ন করা হবে।

প্রথম পর্যায়ে বিনিয়োগ ও ব্যবসা-বাণিজ্য পরিবেশের উন্নতি বিষয়ক কার্যক্রম বাস্তবায়ন করা হবে। এ পর্যায়ে ওয়ানস্টপ সেবা সম্পর্কিত আইনের আওতায় বিধিবিধান জারি করা হবে। একইসঙ্গে একটি স্বয়ংক্রিয় ব্যবস্থার আওতায় ওয়ানস্টপ সেবা কার্যকর করা হবে। বাস্তবায়ন করা হবে প্রস্তাবিত কাস্টমস আইন এবং জাতীয় একক বাতায়ন প্রক্রিয়া। তৈরি পোশাক শিল্পের মতো শ্রমঘন রপ্তানিমুখী শিল্প স্থাপন ত্বরান্বিত করার লক্ষ্যে বন্ডেড ওয়্যার হাউস যৌক্তিকীকরণ ও স্বয়ংক্রিয় বন্ড লাইসেন্সিং প্রথা প্রবর্তন করা হবে। এ ছাড়া নতুন কোম্পানি আইন তৈরি এবং ব্যবসা পরিচালনার আইনি কাঠামো সহজ ও স্বয়ংক্রিয় করার উদ্যোগ বাস্তবায়ন করা হবে।