• banlag
  • newspaper-active
  • epaper

শনিবার, ১৫ আগস্ট ২০২০, ২৪ জিলহজ ১৪৪১, ৩১ শ্রাবণ ১৪২৭

১৫ দিনের মধ্যে পিয়াজের দাম কমে আসবে : বাণিজ্যমন্ত্রী

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক

| ঢাকা , বুধবার, ১৭ জুলাই ২০১৯

পিয়াজসহ অন্য যেসব পণ্যের দাম বৃদ্ধি পেয়েছে, আগামী ১৫ দিনের মধ্যে সেসব পণ্যের দাম কমে আসবে বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। গতকাল সচিবালয়ে মন্ত্রিপরিষদ কক্ষে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের তৃতীয় দিনের তৃতীয় অধিবেশন শেষে তিনি সাংবাদিকদের এ তথ্য জানান।

বাণিজ্য মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয় এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সঙ্গে জেলা প্রশাসকদের এ অধিবেশন হয়। মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এতে সভাপতিত্ব করেন।

টিপু মুনশি বলেন, গত রমজান মাসে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে চেষ্টা করেছি এবং সফলতা পেয়েছি। এখন পিয়াজ-রসুনসহ কয়েকটা পণ্যের দাম বেড়েছে। এ বিষয়ে আমরা ডিসিদের বলেছি, লক্ষ্য রাখতে হবে যেন জিনিসপত্রের দাম না বাড়ে। পিয়াজের দাম হাঠাৎ করে বেড়ে যাওয়ার বিশেষ কারণ হচ্ছে বৃষ্টিতে পিয়াজ নষ্ট হয়েছে। এছাড়া ভারত থেকে যেসব পিয়াজ আমদানি হতো সেটা একটু কমে গেছে। তবে আশা করছি আগামী ১৫ দিনের মধ্যেই এ অবস্থার উন্নয়ন ঘটবে। আমরা ডিসিদের বলেছি ভোক্তাদের অধিকার সংরক্ষণ করা আপনাদের একটা বড় দায়িত্ব। একই সঙ্গে ভেজাল খাবার যেন বাজারে না থাকে এ বিষয়ে লক্ষ্য রাখতে হবে।

তিনি আরও বলেন, ভেজালমুক্ত ও ফরমালিনমুক্ত পণ্য নিশ্চিত করতে গত রমজান মাসে ব্যাপক অভিযান চালানো হয়েছে। ভোক্তা আইনে অনেক বিচার-সালিশ ও জরিমানাও করা হয়েছে। ফরমালিন নিয়ন্ত্রণে আমাদের প্রচলিত আইন রয়েছে সেগুলো যেন শক্তভাবে প্রয়োগ করা হয় তা বলা হয়েছে। দুধের ভেজাল নিয়ে একটা বিভ্রান্তি তৈরি হয়েছে, এমন কোন আলোচনা হয়েছে কিনাÑ জানতে চাইলে তিনি বলেন, নির্দিষ্ট করে এ বিষয়ে কোন আলোচনা হয়নি।