• banlag
  • newspaper-active
  • epaper

রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬, ২২ মহররম ১৪৪১

স্মলক্যাপ বোর্ডে তালিকাভুক্তিতে আবেদন করেনি কোন কোম্পানি

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক

| ঢাকা , শনিবার, ১৬ মার্চ ২০১৯

পুঁজিবাজারে ছোট মূলধনী কোম্পানির লেনদেনের জন্য আলাদা বোর্ড গঠনের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আগামী কিছুদিনের মধ্যেই যার উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল। তবে বিএসইসি ও স্টক এক্সচেঞ্জ থেকে সব প্রস্তুতি সম্পন্নের কথা বলা হলেও এখন পর্যন্ত কোন কোম্পানি এই বোর্ডে তালিকাভুক্তির জন্য আবেদন করেনি। অর্থ মন্ত্রণালয়ের বার্ষিক কর্মস্পাদন চুক্তি অনুযায়ী চলতি মাসের ১৪ তারিখের মধ্যে এই বোর্ড উদ্বোধন করার কথা ছিল। তবে সেটি আর হচ্ছে না।

বিএসইসি সূত্র বলছে, স্মলক্যাপ রুলস, অ্যামেন্ডমেন্ট অফ ট্রেডিং রেগুলেশন এবং সেপারেট লিস্টিং রেগুলেশন সম্পন্ন করেছে। বিএসইসির পক্ষ থেকে স্মলক্যাপ বোর্ড গঠনের জন্য সমস্ত প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। এখন দরকার এই বোর্ডে নতুন কোম্পানি তালিকাভুক্তি সংক্রান্ত কাজ করা এবং বোর্ড চালু করা। এ বিষয়ের বাকিটা স্টক এক্সচেঞ্জের দায়িত্ব।

বিএসইসির মুখপাত্র ও নির্বাহী পরিচালক এম সাইফুর রহমান বলেন, আমাদের পক্ষ থেকে স্মলক্যাপ বোর্ডের প্রয়োজনীয় সব আইন প্রণয়ন করা হয়েছে। এখন সব কিছু ঠিক রেখে মার্কেটটি চালু করার দায়িত্ব স্টক এক্সচেঞ্জের। তারা এটি নিয়ে কাজ করছে। এখনও স্মলক্যাপ বোর্ডে তালিকাভুক্তির জন্য কোন কোম্পানি আবেদন করেনি। এদিকে স্মলক্যাপ বোর্ড নিয়ে ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক কেএম মাজেদুর রহমান বলেন, স্মলক্যাপ বোর্ড গঠনের সব প্রস্তুতি আমরা সম্পন্ন করেছি। অর্থমন্ত্রী এই বোর্ডের উদ্বোধন করবেন। উনি সময় নির্ধারণ করলে স্মলক্যাপ বোর্ড উদ্বোধন হবে। ডিএসই সূত্রে জানা গেছে, ট্রেডিং প্লাটফর্মের কাজ সম্পন্ন হয়েছে।