• banlag
  • newspaper-active
  • epaper

রবিবার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭ ২৭ শাবান ১৪৪২

যুক্তরাষ্ট্রের ক্রেতাদের বিরুদ্ধে মামলা জিতল বাংলাদেশি গার্মেন্টস

    সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
  • | ঢাকা , সোমবার, ০১ ফেব্রুয়ারী ২০২১

যুক্তরাষ্ট্রের জনপ্রিয় পোশাক ক্রেতা প্রতিষ্ঠান ‘সিয়ার্স’-এর বিরুদ্ধে মামলা করে জয়লাভ করেছে বাংলাদেশি গার্মেন্টসের একটি গ্রুপ। মামলায় প্রতিষ্ঠানটির বিরুদ্ধে ৪ কোটি ডলার ক্ষতিপূরণ চাওয়া হয়। গত শনিবার এ বিষয়ে রিপোর্ট প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের অর্থনীতিবিষয়ক ম্যাগাজিন ফোর্বস।

ফোর্বসের প্রতিবেদনে বলা হয়, করোনাভাইরাস মহামারী এবং পশ্চিমা জায়ান্ট ক্রেতাদের অনৈতিক ব্যবসায়িক চর্চার কারণে বাংলাদেশি এসব গার্মেন্ট বা তৈরি পোশাকের সরবরাহকারীরা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ফলে তারা যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান সিয়ার্স-এর বিরুদ্ধে মামলা করে। সেই ৪ কোটি বেশি ডলারেরও বেশি অর্থের ক্ষতিপূরণ মামলায় বিরল জয় পেয়েছে তারা।

বাংলাদেশি ২১টি প্রতিষ্ঠানের পক্ষে গত জুনে ওই মামলা করেছিলেন আইনজীবী জোসেফ ই. সারাচেক। তিনি বলেন, ওই খুচরা ক্রেতা বাংলাদেশি এসব পোশাক সরবরাহকারককে হতাশাজনক পরিস্থিতিতে ফেলেছে। গত গ্রীষ্মে তাদের পাওনা পরিশোধ নিয়ে টালবাহানা করেছে সিয়ার্স। এছাড়া বেশ কয়েকবার তাদের আরও জটিল অবস্থায় ফেলেছে। এর ফলে এসব প্রতিষ্ঠান দেউলিয়া হওয়ার মতো অবস্থায় চলে যায়।

মামলায় বিজয়ের পর আইনজীবী সারাচেক নিশ্চিত করেছেন, তার মক্কেলরা ট্রান্সফরমকোর সঙ্গে চুক্তির মাধ্যমে তাদের অর্থ ফেরত পাবেন। ট্রান্সফর্মকো হলো একটি বেসরকারি কোম্পানি। এটি প্রতিষ্ঠা করেছেন মার্কিন বিলিয়নেয়ার অ্যাডওয়ার্ড ল্যাম্পার্টসের ইএসএল ইনভেস্টমেন্টস। গত বছর তারা সিয়ার্স ও কমার্টকে দেউলিয়া হওয়া থেকে রক্ষা করতে অর্থ বিনিয়োগ করে।