• banlag
  • newspaper-active
  • epaper

বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬, ৭ শাবান ১৪৪১

মার্চে ঢাকায় বসছে ‘ওয়ার্ল্ড মার্কেটিং সামিট’

    সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
  • | ঢাকা , বৃহস্পতিবার, ০৬ ফেব্রুয়ারী ২০২০

image

গতকাল সামিটের প্রস্তুতি সম্পর্কে জানাতে এক সংবাদ সম্মেলনের আয়োজন করেন উদ্যোক্তারা -সংবাদ

ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘ওয়ার্ল্ড মার্কেটিং সামিট ২০২০। আগামী ২৮ মার্চ রাজধানীর হোটেল ওয়েস্টিনে এটি অনুষ্ঠিত হবে। বিশ্বব্যাপী আধুনিক বিপণন (মার্কেটিং) শাস্ত্রের জনক হিসেবে খ্যাত ফিলিপ কটলার ও তার দল এ সামিটে উপস্থিত থাকবেন। ফিলিপ কটলার সামিটে বক্তব্য প্রদান করবেন। একই সঙ্গে দেশ সেরা প্রতিষ্ঠানের উচ্চপদস্থদের সঙ্গে বিশেষ অধিবেশনে মতবিনিময় (মাস্টার ক্লাস) করবেন ফিলিপ কটলারের বিশেষ টিম। এছাড়া বিশ্বের মার্কেটিং নেতারা, ইন্ডাস্ট্রি এক্সপার্ট, মার্কেটিং দুনিয়ায় গুরুত্বপূর্ণ অবদান রাখা ব্যক্তিবর্গ, সফল উদ্যোক্তা, নিউরোমার্কেটার, সামাজিক উদ্যোক্তা, ডিজিটাল মার্কেটিং গুরুরা বক্তব্য প্রদান করবেন। সামিটে প্রথমবারের মতো সারাদেশ থেকে মোট ২৮ ব্যক্তি-প্রতিষ্ঠানকে অর্থনীতিতে ইতিবাচক ভূমিকার জন্য সম্মাননা দেয়া হবে। ‘কটলার এওয়ার্ড’ নামে পরিচিত এ সম্মাননা জন্য ইতিমধ্যে বাছাই প্রক্রিয়া শুরু হয়েছে। অনুষ্ঠিতব্য সামিটে আমন্ত্রিত ব্যক্তি ছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা নির্ধারিত ফি দিয়ে রেজিস্ট্রেশনের মাধ্যমে অংশ নিতে পারবেন। এই সামিটের ফলে বৈশ্বয়ীক বিপণনে বাংলাদেশের যোগাযোগ ও দক্ষতা বাড়বে বলে মনে করছেন আয়োজকরা।

বুধবার সামিটের প্রস্তুতি সম্পর্কে জানাতে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান উদ্যোক্তারা। ‘এবারের সামিটটি আয়োজন করেছে কটলার ইমপ্যাকট ইনকরপোরেটেড এবং তাদের সার্বিকভাবে সহযোগিতা করছে নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ। সংবাদ সম্মেলনে ‘ওয়ার্ল্ড মার্কেটিং সামিট-২০২০’ সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন নর্দান বিশ্ববিদ্যালয় বাংলাদেশ ট্রাস্টের চেয়ারম্যান প্রফেসর ড. আবু ইউসুফ মো. আবদুল্লাহ। এ সময় নর্দান বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর আনোয়ার ও কটলার ইমপ্যাকট ইনকরপোরেটেডের সিনিয়র এক্সিকিউটিভ নাফিস আহমেদসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

চেয়ারম্যান জানান, ওয়ার্ল্ড মার্কেটিং সামিট (ডব্লিউএমএস) হলো বিশ্বব্যাপী একটি স্বতন্ত্র সংগঠন, যার প্রধান কার্যালয় হলো কানাডার টরেনটোতে। ২০১১ সালে আধুনিক মার্কেটিং এর জনক ফিলিপ কটলারের হাতে এটি প্রতিষ্ঠিত হয়। এই সংগঠনের উদ্দেশ্য হলো বিশ্বের বিভিন্ন উদ্যোক্তাদের একত্রিত করা যার ফলে দারিদ্র্য বিমোচন, ব্যবসার প্রসার, স্বাস্থ্য ও পরিবেশের উন্নতি সাধন করা যায়। এই সম্মেলনের মাধ্যমে দেশি-বিদেশি প্রতিষ্ঠানের মধ্যে নিবিড় সম্পর্ক গড়ে ওঠবে এবং আধুনিক মার্কেটিং-এর বিস্তার ঘটবে।

আসন্ন সামিটে ইন্টারন্যাশনাল স্পিকার হিসেবে উপস্থিত থাকবেন ওয়ার্ল্ড মার্কেটিং সামিটের প্রতিষ্ঠাতা প্রফেসর ফিলিপ কটলার, বিজনেস ইকোনোমিকের বিখ্যাত প্রফেসর ড. মার্ক অলিভার অপ্রেসনিক, ইংল্যান্ডর সাফলক ইউনিভার্সিটির মার্কেটিংয়ের প্রফেসর লুইজ মাউনটিনহোও কটলার ইমপ্যাকট ইনকরপোরেটেডের সিইও সাদিয়া কিবরিয়া।

সংবাদ সম্মেলনে প্রফেসর ড. আবদুল্লাহ বলেন, ‘বাংলাদেশে এই প্রথম কটলার এওয়ার্ড প্রদান করা হচ্ছে। দেশে করপোরেট লিডারদের মধ্যে যারা বৈশ্বিক প্রভাব বিস্তার করতে পেরেছেন এবং অর্থনীতিতে ইতিবাচক ভূমিকা রেখেছে তাদের এ সামিটে উক্ত এওয়ার্ড প্রদান করা হবে। যদি কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান মনে করে তারা ব্যবসায় উল্লেখ্যযোগ্য অবদান রেখেছে, তাহলে ফিলিপ কটলার অ্যাওয়ার্ডের জন্য আবেদন করতে পারবেন। লাইফটাইম এচিভমেন্ট, মাস্টার-ক্লাস এচিভমেন্ট, আইকোনিক এচিভমেন্ট ও ইন্ডাস্ট্রিয়াল এচিভমেন্ট এই চারটি ক্যাটাগারিতে সর্বমোট ২৮টি এওয়ার্ড প্রদান করা হবে উক্ত অনুষ্ঠানে। কটলার এওয়ার্ড জন্য আবেদন শেষ তারিখ ২৫ ফেব্রুয়ারি ২০২০’। এ অ্যাওয়ার্ডের জন্য বিভিন্ন মানদণ্ডে ১০০ জনকে বাছাই করে চূড়ান্ত মনোনয়নের জন্য ফিলিপ কটলারের জুড়ি বোর্ডের কাছে পাঠানো হবে।

সামিটে সরকারের উচ্চ পর্যায়ের ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন। এছাড়া বাংলাদেশের বিশিষ্ট বিপণন নেতারা, ব্যবস্থাপক, পরিচালক ও বিপণন পেশাজীবীরা নিবন্ধন করে অংশহগ্রহণ করতে পারবেন। তিনটি ক্যাটাগরিতে নিবন্ধনের ফি ও অন্যান্য বিষয়ে বিস্তারিত জানা যাবে: https://wmsbangladesh.com/ এই ঠিকানায় অথবা কটলার ইমপ্যাকট ইনকরপোরেটেড (বাংলাদেশ অফিস) প্রাসাদ ট্রেড সেন্টার, ৬ কামাল আতাতুর্ক এভিনিউ (৮ম তলা), বনানী, ঢাকা। মোবাইল- ০১৭৯৯৯৯৩৩৭০-৭২, মেইল

info@wmsbangladesh.com, tickets@wmsbangladesh.com, nominations@wmsbangladesh.com