• banlag
  • newspaper-active
  • epaper

শনিবার, ১১ জুলাই ২০২০, ২৭ আষাঢ় ১৪২৭, ১৯ জিলকদ ১৪৪১

ভ্যাটের আওতায় অনলাইন ব্যবসা

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক

| ঢাকা , মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০১৯

ই-কমার্স বা অনলাইনভিত্তিক বেচাকেনায় ৫ শতাংশ মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট বসানোর সিদ্ধান্ত নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। নানা আলোচনা, সমালোচনার পর গতকাল একটি এসআরও এর মাধ্যমে বিষয়টি স্পষ্ট করেছে এনবিআর।

উল্লেখ করা হয়েছে, গ্রাহক পর্যায়ে অনলাইনে পণ্য সেবা পৌঁছে দেয়ার পর প্রাপ্ত সেবা মূল্যের বিপরীতে সংশ্লিষ্ট ব্যবসা প্রতিষ্ঠানকে ৫ শতাংশ ভ্যাট দিতে হবে। এ ঘোষণার মাধ্যমে অনলাইন কেনাকাটায় দ্বৈত মূসক নিয়ে যে ধোঁয়াশা ছিল, তা দূর হলো। সেবা কোড এস০৯৯৬০ এর আওতায় ‘অনলঅইনে পণ্য বিক্রয়’ নামে ওই এসআরও জারি করে এনবিআর। জাতীয় রাজস্ব বোর্ডের প্রথম সচিব (মূসক আইন ও বিধি) হাছান মুহম্মদ তারেক রিকাবদার স্বাক্ষরিত ওই চিঠিতে অনলাইনে পণ্য বিক্রয়কারী প্রতিষ্ঠানকে একটি ‘বিক্রয় মাধ্যম’ হিসেবে গণ্য করে এসব প্রতিষ্ঠান পণ্যের মূল সরবরাহকারী ও উৎপাদনকারী প্রতিষ্ঠান থেকে কমিশন, ফি, সার্ভিস চার্জ, রেভিনিউ শেয়ারিংয়ের মাধ্যমে সেবামূল্য গ্রহণ করলে এসব প্রতিষ্ঠানকে পুনরায় মোট পণ্য মূল্যের ওপর মূসক পরিশোধ করতে হবে না।

এদিকে জাতীয় রাজস্ব বোর্ডের ব্যাখ্যা অনুযায়ী, অনলাইনে পণ্য বিক্রি মানে হলো ইলেক্ট্রনিক নেটওয়ার্ক ব্যবহারের মাধ্যমে সেসব পণ্য ও সেবার বেচাকেনাকে বোঝাবে, যা আগে কোনো উৎপাদনকারী বা সেবা প্রদানকারীর কাছ থেকে মূসক পরিশোধ করে নেয়া হয়েছে এবং যাদের নির্দিষ্ট কোনো সেবাকেন্দ্র নেই।