• banlag
  • newspaper-active
  • epaper

সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ০৯ মহররম ১৪৪২, ১০ আশ্বিন ১৪২৭

ভিডিও চিত্রের মাধ্যমে প্রচার করতে হবে বীমার সুবিধা

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক

| ঢাকা , রোববার, ০৭ জুলাই ২০১৯

image

বীমা খাতের উন্নয়নে নানা উদ্যোগ নিয়েছে সরকার। কিন্তু বীমা সম্পর্কে সাধারণ মানুষের ধারণা নেতিবাচক। এর সুবিধা সম্পর্কেও জানে না অধিকাংশ মানুষ। এমন অবস্থায় বীমা খাতের উন্নয়নে প্রধান বাধা হয়ে দাঁড়িয়েছে ইমেজ সংকট। এই ইমেজ সংকট দূর করে বীমার পেনিট্রেশন বাড়াতে নতুন উদ্যোগ নিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

সম্প্রতি আইডিআরএ’র নির্বাহী পরিচালক খলিল আহমদ স্বাক্ষরিত এক চিঠির মাধ্যমে বীমা কোম্পানিগুলোকে পাঠানো এক নির্দেশনায় বলা হয়েছে, আগামী ৭ আগস্টের মধ্যে বীমা ও বীমা পরিকল্পসমূহ সম্পর্কে স্বচ্ছ ধারণা এবং দাবি পরিশোধ বিষয়ক ভিডিও ক্লিপ তৈরি করতে হবে। কোম্পানিগুলোর তৈরি এসব ভিডিও সব বীমা কোম্পানীর ওয়েবসাইটে প্রদর্শন করতে হবে। ভিডিও ক্লিপ অবশ্যই বাংলায় তৈরি করতে হবে এবং এতে প্রমিত উচ্চারণ নিশ্চিত করতে হবে বলেও নির্দেশনা দেয়া হয়।

ভিডিও ক্লিপে কী কী বিষয় থাকতে হবে তাও নির্ধারণ করে দেয়া হয়েছে আইডিআরএ’র নির্বাহী পরিচালক খলিল আহমদ স্বাক্ষরিত ওই চিঠিতে। এসব বিষয়ের মধ্যে রয়েছে- বীমা কী এবং কেন প্রয়োজন। বীমা করলে কী কী সুবিধা, বীমা করার ধাপসমূহ কী কী, প্রিমিয়াম কী, মোট বীমা অঙ্ক কী, প্রিমিয়ামের হার কিভাবে নির্ধারণ করা হয়, বীমা পরিকল্প কী, লাভজনক বা অলাভজনক এবং টার্ম পরিকল্প কী, বীমা প্রতিষ্ঠানে কী কী পরিকল্প রয়েছে; বীমা চুক্তি কী; বীমা প্রস্তাব কী; বীমা চুক্তি করতে হলে বীমা গ্রাহককে কী কী তথ্য ও কাগজপত্র দিতে হয়; বীমা গ্রাহককে কী কী বিষয় যাচাই করতে হয়; প্রিমিয়াম কেন বিনিয়োগ করা হয়; এজেন্ট কী এবং এজেন্টের কাজ কী; সার্ভেয়ার কী এবং কী কাজ করে; বীমাকারী কিভাবে বীমা দাবি পরিশোধ করে, বীমাকারী কখন গ্রাহককে বীমা দাবির সঙ্গে বোনাস প্রদান করে; তামাদি পলিসি কী এবং কেন তামাদি হয়; পলিসি তামাদি হলে গ্রাহকের কী ক্ষতি; সার্ভাইভাল বেনিফিট এবং পেইড-আপ পলিসি কী; কম্প্রিহেনসিভ ও থার্ডপার্টি মটর ইন্স্যুরেন্স কী এবং কোনটির কী কী সুবিধা রয়েছে; রিইন্স্যুরেন্স কী এবং এর সুবিধা কী; বীমা দাবি প্রাপ্তির আইনগত অধিকার কিভাবে প্রতিষ্ঠিত হয়; বীমা দাবি প্রাপ্তির জন্য গ্রাহককে কী কী করতে হবে; ন্যায্য বীমা দাবি নির্দিষ্ট সময় সীমার মধ্যে পরিশোধ না করলে বীমকারী কী হারে সুদসহ দাবি পরিশোধ করবে; ক্ষতিগ্রস্ত গ্রাহক প্রতিকারের জন্য কোথায় কোথায় অভিযোগ দাখিল করবে এবং বীমাকারীকে তার প্রতিষ্ঠান হতে প্রদত্ত প্রত্যেক পলিসি/পরিকল্পের সুবিধাসমূহের স্পষ্ট বর্ণনা করতে হবে ওই ভিডিও ক্লিপে।