• banlag
  • newspaper-active
  • epaper

শনিবার, ১৯ জানুয়ারী ২০১৯, ৬ মাঘ ১৪২৫, ১২ জমাউল আওয়াল ১৪৪০

ভারত ও চীনের সঙ্গে বাণিজ্য ঘাটতি কমানোর চেষ্টা চলছে : বাণিজ্যমন্ত্রী

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক

| ঢাকা , শনিবার, ১২ জানুয়ারী ২০১৯

image

ভারত ও চীনের সঙ্গে বাণিজ্য ঘাটতি কমিয়ে আনার চেষ্টা চলছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী। গত শুক্রবার দুপুরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানানো শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, আমরা আগের থেকে অনেক উন্নতি করছি। ভারত ও চীন মিলে প্রায় আড়াইশো কোটি মানুষের দেশ। আমাদের সর্বাত্মক চেষ্টা চলছে এই দুটি দেশের সঙ্গে বাণিজ্য ঘাটতি কমিয়ে আনার। ইতোমধ্যে ভারতের বাজারে প্লাস্টিক, গার্মেন্টসসহ বিভিন্ন পণ্য রপ্তানি হচ্ছে। চীন, ইন্দোনেশিয়াসহ বিভিন্ন দেশকে টার্গেট করে আমরা পরিকল্পনা করছি। চালের দাম বৃদ্ধির বিষয়ে টিপু মুন্সী বলেন, ইতোমধ্যে আমি ও খাদ্যমন্ত্রী মিল মালিকসহ এই ট্রেডের সঙ্গে যারা যুক্ত আছেন, তাদের সঙ্গে বসে কথা বলেছি। তারা কথা দিয়েছেন সপ্তাহখানেকের মধ্যে এটা কমে আসবে। আশা করছি, খুব তাড়াতাড়ি বিষয়টি সমাধান হবে। বাণিজ্যমন্ত্রী আরও বলেন, ইতোমধ্যে আমি ও খাদ্যমন্ত্রী মিল মালিকসহ এই ট্রেডের সঙ্গে যারা যুক্ত আছেন তাদের সঙ্গে বসে কথা বলেছি। তারা কথা দিয়েছেন সপ্তাহখানেকের মধ্যে এটা কমে আসবে। আশা করছি খুব তাড়াতাড়ি বিষয়টি সমাধান হবে।

এর আগে তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানান এবং ফাতেহা পাঠ ও মোনাজাতে অংশ নেন। এ সময় গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহবুব আলী খান, টুঙ্গিপাড়ার পৌর মেয়র শেখ আহম্মেদ হোসেন মির্জাসহ দলীয় নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।