• banlag
  • newspaper-active
  • epaper

বুধবার, ২০ মার্চ ২০১৯, ৬ চৈত্র ১৪২৫, ১২ রজব ১৪৪০

ব্যাংকের ব্যবস্থাপনায় ভল্ট নির্মাণ করতে হবে

বাড়ল সাজসজ্জার ব্যয়

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক

| ঢাকা , শুক্রবার, ১১ জানুয়ারী ২০১৯

image

ব্যাংকের নিজস্ব ব্যবস্থাপনায় ভল্ট নির্মাণ করতে বলেছে বাংলাদেশ ব্যাংক। একইসঙ্গে ব্যাংকের শাখা স্থাপন, স্থানান্তর এবং সাজসজ্জা খরচের সীমা বাড়িয়ে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।

সব বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে পাঠানো ‘ব্যাংকের ব্যবসা কেন্দ্র স্থাপন, স্থানান্তর ও সাজসজ্জার ব্যয়সীমা’ শীর্ষক বুধবারের সার্কুলারে বলা হয়েছে, ২০১৪ সালের ১৬ জানুয়ারি জারি করা এক সার্কুলারে ব্যাংকের নতুন শাখা স্থাপন এবং প্রয়োজনীয় আসবাবপত্র ও অন্যান্য সাজ-সরঞ্জামাদির জন্য প্রতি বর্গফুটে ১ হাজার ৫০০ টাকা খরচের সীমা নির্ধারণ করে দিয়েছিল বাংলাদেশ ব্যাংক। আর শাখা স্থানান্তরের ক্ষেত্রে এই সীমা ছিল এক হাজার টাকা।

ঐ ব্যয়সীমার মধ্যে ব্যাংক নিজস্ব ব্যয়ে ও ব্যবস্থাপনায় ভল্ট নির্মাণ করবে মর্মে সার্কুলারে উল্লেখ ছিল। কিন্তু বাংলাদেশ ব্যাংক এ মর্মে অবহিত হয়েছে যে, কিছু কিছু ব্যাংক তাদের শাখার জন্য ভাড়াকৃত ভবনসমূহের মালিকদের দ্বারা ভল্ট স্থাপন করে নিয়ে আসবাবপত্র ও অন্যান্য সাজসরঞ্জাম সংগ্রহে ঐ ব্যয়ের ঊর্ধ্বসীমা অনুসরণ করছে। ‘ভল্ট একটি অত্যন্ত স্পর্শকাতর অবকাঠামো যার নিরাপত্তা বাংলাদেশ ব্যাংকের নির্দেশিত পদ্ধতিতে নিশ্চিত করা আবশ্যক। ভাড়াকৃত ভবনের মালিক/মালিকগণ কর্তৃক ভল্ট নির্মাণ করা হলে অনেক ক্ষেত্রে নিরাপত্তার জন্য নির্ধারিত মানদন্ড পরিপালিত নাও হতে পারে। তাই ব্যাংক কর্তৃপক্ষ কর্তৃক ভল্ট নির্মাণ সম্পর্কিত সকল নির্দেশনা অনুসরণপূর্বক নিজস্ব ব্যয়ে ও ব্যবস্থাপনায় ভল্ট নির্মাণ করা সমীচীন।

সার্কুলারে বলা হয়, সময়ের ব্যবধানে দ্রব্যমূল্য কিছুটা বৃদ্ধি পাওয়ায় বর্তমানে পূর্বের নির্দিষ্ট করা ব্যয়সীমার মধ্যে নতুন ব্যবসা কেন্দ্র স্থাপন বা বিদ্যমান ব্যবসা কেন্দ্র স্থানান্তরের ক্ষেত্রে ব্যাংকগুলো কিছুটা অসুবিধার সম্মুখীন হচ্ছে। বিষয়টি বিবেচনায় নিয়ে ভল্টসহ অন্যান্য প্রয়োজনীয় স্থাপনার যথাযথ নিরাপত্তা নিশ্চিত করতে নতুন ব্যবসা কেন্দ্র স্থাপনের ক্ষেত্রে আইটি সরঞ্জাম ও শীতাতপ নিয়ন্ত্রণযন্ত্র ব্যতীত অন্যান্য খাতে প্রতি বর্গফুটের জন্য সর্বোচ্চ ১ হাজার ৮৫০ টাকা এবং বিদ্যমান ব্যবসা কেন্দ্র স্থানান্তরের ক্ষেত্রে প্রতি বর্গফুটের জন্য সর্বোচ্চ ১ হাজার ২৫০ টাকা পর্যন্ত ব্যয় করা যাবে।

আইটি সরঞ্জাম ও শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থার ব্যয়ও যুক্তিসঙ্গত পর্যায়ে রাখতে হবে উল্লেখ করে এ বিষয়ে সার্কুলারে বলা হয়েছে, ব্যাংক তার ব্যবসা কেন্দ্র স্থাপন বা স্থানান্তরের ক্ষেত্রে প্রয়োজনীয়তা, পর্যাপ্ত গুণগত মান এবং টেকসই বিবেচনায় রেখে সাজসজ্জার জন্য সরঞ্জাম নির্বাচন করবে। সাজসজ্জার জন্য পরিবেশ বান্ধব সরঞ্জাম নির্বাচন করার বিষয়ে ব্যাংক বিশেষভাবে লক্ষ্য রাখবে।

ব্যাংকগুলো ব্যবসা কেন্দ্র স্থাপনের নতুন ব্যয়সীমা অনুসরণ করে সাজ-সরঞ্জাম সংগ্রহ করাসহ প্রযোজ্য ব্যবসা কেন্দ্রসমূহে ব্যাংক নিজ ব্যয়ে ভল্ট নির্মাণ করবে। প্রয়োজনীয় ক্ষেত্রে ব্যবসা কেন্দ্র স্থানান্তরের সময় পূর্বে স্থাপিত ভল্ট নিজ দায়িত্বে অপসারণ করবে। পূর্বে স্থাপিত ভল্ট অপসারণের ব্যয় ব্যবসা কেন্দ্র স্থানান্তরের অনুমোদিত ব্যয়সীমার বহির্ভূত থাকবে।