• banlag
  • newspaper-active
  • epaper

শুক্রবার, ১৫ জুন ২০১৮, ১ আষাঢ় জ্যৈষ্ঠ ১৪২৫, ২৯ রমজান ১৪৩৯

ব্যাংক খাতে ভর করে সূচক বেড়েছে ডিএসইতে

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক

| ঢাকা , বৃহস্পতিবার, ১৯ এপ্রিল ২০১৮

image

ব্যাংক খাতের ওপর ভর করে গতকাল দেশের বড় পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বেড়েছে সূচক ও লেনদেন। এদিন বাজারটিতে ব্যাংক খাতের ৩০টি কোম্পানির মধ্যে একটি ছাড়া বাকি ২৯টিরই দাম বেড়েছে। তবে অন্য চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। ফলে দিন শেষে ওই বাজারটিতে সূচক সামান্য কমেছে। গতকাল ঢাকা স্টক একচেঞ্জের (ডিএসই) সূচক বেড়েছে ৪৫ পয়েন্ট। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) কমেছে দশমিক ৭৪ পয়েন্ট।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসইতে লেনদেন হওয়া ১২৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৬৬টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ৪৪টির।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৪৫ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৮২২ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্য সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১৪ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৯০ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ সূচক দুই পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৫৭ পয়েন্টে।

বাজারে লেনদেন হয়েছে ৫৬১ কোটি ৪৮ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৫০৭ কোটি ৭৬ লাখ টাকা। সে হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন বেড়েছে ৫৩ কোটি ৭২ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ৪১ কোটি ২৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় অবস্থানে থাকা আল-আরাফাহ ইসলামী ব্যাংকের ২৬ কোটি এক লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৯ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ব্র্যাক ব্যাংক।

লেনদেনে এরপর রয়েছে- ইউনাইটেড পাওয়ার জেনারেশন, ওসমানি গ্লাস, অ্যাডভেন্ট ফার্মা, আলিফ ইন্ডাস্ট্রিজ, লাফার্জ-হোলসিম, গ্রামীণফোন এবং মার্কেন্টাইল ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স দশমিক ৭৪ পয়েন্ট কমে ১০ হাজার ৮৬১ পয়েন্টে অবস্থান করছে। বাজারে লেনদেন হয়েছে ৬৬ কোটি ২৪ লাখ টাকা। লেনদেন হওয়া ২৪২টি প্রতিষ্ঠানের মধ্যে ৯৩টির দাম বেড়েছে। দাম কমেছে ১২৫টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ২৪টির।