• banlag
  • newspaper-active
  • epaper

শনিবার, ০৭ ডিসেম্বর ২০১৯, ২২ অগ্রহায়ণ ১৪২৬, ৯ রবিউস সানি ১৪৪১

বিশ্ব দক্ষতা প্রতিযোগিতায় প্রথম অংশ নিচ্ছে বাংলাদেশ

আত্মকর্মসংস্থানের কোন বিকল্প নেই -প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক

| ঢাকা , বৃহস্পতিবার, ০৮ আগস্ট ২০১৯

image

দেশের জনগোষ্ঠীকে জনশক্তিতে রূপান্তর ও দক্ষ জনশক্তি হিসেবে তাদের কর্মসংস্থান ও আত্মকর্মসংস্থানের কোন বিকল্প নেই বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান। বিশ্ব দক্ষতা প্রতিযোগিতা-২০১৯ এ অংশ নিতে সরকারের প্রস্তুতি সম্পর্কে অবহিত করতে গতকাল এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেছেন। লিখিত বক্তব্য পাঠ করেন এনএসডিএ এর নির্বাহী চেয়ারম্যান মো. ফারুক হোসেন। এনএসডিএ এর সদস্য, কর্মকর্তা, শিল্প দক্ষতা পরিষদের প্রতিনিধি, প্রতিযোগী, টেকনিক্যাল এক্সপার্ট প্রমুখ উপস্থিত ছিলেন।

সাজ্জাদুল হাসান আরও বলেন, সরকারের রাজনৈতিক ইশতেহারেও বলা হয়েছে ‘তারুণ্যের শক্তি বাংলাদেশের সমৃদ্ধি’। এই ইশতেহারে তরুণ যুব সমাজকে দক্ষ জনশক্তিতে রূপান্তর ও কর্মসংস্থানের অঙ্গীকার করা হয়েছে। দেশের তরুণ সমাজকে দক্ষ করে গড়ে তোলার কার্যক্রমকে সমন্বয় ও মান নিশ্চিতকরণের জন্য প্রতিষ্ঠা করা হয়েছে জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ। বিশ্ব দক্ষতা প্রতিযোগিতার মধ্য দিয়ে বাংলাদেশের তরুণ সমাজের দক্ষতার মান বিশ্বব্যাপী প্রচার ও প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি মন্তব্য করেন।

সংবাদ সম্মেলনে মো. ফারুক হোসেন বলেন, বাংলাদেশ এই প্রথমবারের মতো বিশ্ব দক্ষতা প্রতিযোগিতা-২০১৯ এ অংশ নিতে যাচ্ছে। আগামী ২২ থেকে ২৭ আগস্ট রাশিয়ার কাজানে এই প্রতিযোগিতায় বাংলাদেশ দুটি ট্রেডে অংশ নেবে। এজন্য নির্বাচিত প্রতিযোগীদের প্রয়োজনীয় প্রশিক্ষণ চলছে। দেশে জাতীয়পর্যায়ে অনুষ্ঠিত রাইজিং স্টার প্রতিযোগিতার মধ্য দিয়ে দুটি ট্রেডে নির্বাচিত দুই চ্যাম্পিয়ন - ফ্যাশন ডিজাইন এ নাফিসা ছাদাফ আঁচল এবং কনফেকশনারি অ্যান্ড প্যাটিসেরিতে তানজিম তাবাসসুম ইসলাম প্রতিযাগিতায় অংশ নেবে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ এক্ষেত্রে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে। সরকার আশাবাদী এই দুই প্রতিযোগী বিশ্ব প্রতিযোগিতায় সফলতা দেখাবেন। দেশে প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার পর তাদের গ্রুমিং চলছে এবং এই ক্ষেত্রে সহায়তা করছে, হোটেল রেডিসন, হোটেল ইন্টারকন্টিনেন্টাল ও কুপারস। ফ্যাশন ডিজাইনে সহায়তা করছেন বিজিএমইএ। সংশ্লিষ্ট শিল্প দক্ষতা পরিষদ সামগ্রিক সহায়তা করছে।

এনএসডিএর চেয়ারম্যান জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ এর দায়িত্ব নিয়ে একটি উপস্থাপনার মধ্য দিয়ে বলেন, বাংলাদেশ ওয়ার্ল্ড স্কিলস এর ৭৯তম সদস্য। এমন একটি বিশ্বপর্যায়ের প্রতিযোগিতায় বাংলাদেশের অংশ গ্রহণ গৌরবের। বাংলাদেশ ওয়ার্ল্ড স্কিলস এশিয়ারও সদস্য। জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ জাতীয়, আঞ্চলিক ও বিশ্ব পর্যায়ের সব দক্ষতা প্রতিযোগিতায় অংশ নেবে এবং দেশের দক্ষতা উন্নয়নের অবস্থান বিশ্বব্যাপী প্রচার করবে। এতে আন্তর্জাতিক বাজারে বাংলাদেশের দক্ষ জনশক্তি রপ্তানি বৃদ্ধি পাবে।