• banlag
  • newspaper-active
  • epaper

শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০১৮, ১১ ফাল্গুন ১৪২৪, ৬ জমাদিউস সানি ১৪৩৯

পাটের বহুমুখী ব্যবহার নিশ্চিতে আহ্বান

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক

| ঢাকা , বৃহস্পতিবার, ১৫ ফেব্রুয়ারী ২০১৮

পাটজাত পণ্যের বহুমুখী ব্যবহার নিশ্চিত করতে সরকার সব মন্ত্রণালয়, অধীনস্ত দফতর অথবা সংস্থা, শিক্ষা প্রতিষ্ঠান ও প্রশিক্ষণ প্রতিষ্ঠানসহ বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতি আহ্বান জানিয়েছে। এছাড়া পরিবেশবান্ধব পণ্য হিসেবে সর্বক্ষেত্রে এর বহুমুখী ব্যবহারের জন্য সবার প্রতি অনুরোধ জানিয়ে বস্ত্র ও পাট মন্ত্রণালয় এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপনে বলা হয়, পাট সেক্টরকে লাভজনক করার জন্য সরকার নানামুখী উদ্যোগ গ্রহণ করেছে। শতভাগ দেশীয় কাঁচামাল ব্যবহার করে উৎপাদন ও রপ্তানির মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জনে পাটপণ্য উল্লেখযোগ্য ভূমিকা পালন করছে। পরিবেশ রক্ষার্থে বিশ্বের বিভিন্ন দেশে সিনথেটিক পণ্যের ব্যবহার কমিয়ে প্রাকৃতিক তন্তুজাত পণ্যের ব্যবহার গুরুত্ব প্রদানের কারণেই আন্তর্জাতিক বাজারে বর্তমানে বহুমুখী পাটপণ্যের ব্যবহারে বৃদ্ধি পেয়েছে।

বর্তমানে দেশে প্রায় ৩৫ থেকে ৪০ লাখ প্রান্তিক চাষি এবং বাংলাদেশ পাটকল করপোরেশন (বিজেএমসি), বাংলাদেশ জুট মিলস্ অ্যাসোসিয়েশন (বিজেএমএ), বাংলাদেশ জুট স্পির্নাস অ্যাসোসিয়েশন (বিজেএসএ) এর প্রায় ১ লাখ ৬৬ হাজার শ্রমিকদের জীবিকা ও কর্মসংস্থান পাট উৎপাদন ও পাটশিল্পের সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িত। এ ছাড়াও বহুমুখী পাটপণ্য উৎপাদন ও বিপণন ব্যবস্থার সঙ্গে আরও প্রায় ৭০ হাজার লোক জড়িত রয়েছে। পাটখাতকে বাঁচিয়ে রাখতে হলে বহুমুখী পাটজাত পণ্যের বিকল্প নেই।

তাই দেশের পাটকলগুলো এবং ক্ষুদ্র ও মাঝারি শ্রেণীর উদ্যোক্তা বহুমুখী পাটপণ্য উৎপাদনে এবং বিদেশে তা রপ্তানি ও দেশের বাজারে বিপণনের জন্য সরকারিভাবে বিজেএমসি, বেসরকারিভাবে বিজেএমএ ও বিজেএসএ এর সদস্যভুক্ত কিছু মিল এবং এ মন্ত্রণালয়ের জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টার (জেডিপিসি) এর উদ্যোক্তাগণ কাজ করে যাচ্ছে।