• banlag
  • newspaper-active
  • epaper

বুধবার, ২২ মে ২০১৯, ৮ জৈষ্ঠ্য ১৪২৫, ১৬ রমজান ১৪৪০

পতনেই ঘুরপাক খাচ্ছে শেয়ারবাজার

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক

| ঢাকা , বৃহস্পতিবার, ১৬ মে ২০১৯

image

চলতি সপ্তাহের চার দিনই সূচকের টানা পতন হয়েছে দেশের উভয় শেয়ারবাজারে। পতনের বৃত্ত থেকে শেয়ারবাজারকে বের করতে নানামুখী উদ্যোগ নেয়া হলেও তার কোন ইতিবাচক প্রভাব দেখা যাচ্ছে না। বরং টানা দরপতন অব্যাহত রয়েছে। সেইসঙ্গে দেখা দিয়েছে চরম লেনদেন খরা। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং বাংলাদেশ ব্যাংকের নানা উদ্যোগের পরও পতনেই ঘুরপাক খাচ্ছে শেয়ারবাজার। পতনের এই ধারাবাহিকতা গতকালও অব্যাহত ছিল। এদিন উভয় বাজারের সব সূচকের পতন হয়েছে। একইসঙ্গে কমেছে হাতবদল হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। টাকার পরিমাণে লেনদেন ডিএসইতে দু’শ কোটির ঘরেই সীমাবদ্ধ ছিল।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে ২৫৬ কোটি ২৭ লাখ টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ২৫১ কোটি টাকা। সেই হিসাবে গতকাল আগের দিন থেকে ৫ কোটি টাকা বেশি লেনদেন হয়েছে। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ১৯৬ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৯ ও ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৯৪ ও ১৮১২ পয়েন্টে। ডিএসইতে লেনদেন হওয়া ৩৪১টি কোম্পানির মধ্যে ১০৩টির বা ৩০ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১৭৩টি বা ৫১ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৬৫টি বা ১৯ শতাংশ কোম্পানির।

এদিন টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ব্র্যাক ব্যাংকের। এদিন কোম্পানির ১৭ কোটি ৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ফরচুন সুজের ১১ কোটি ২১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এবং ১১ কোটি ১৫ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে স্কয়ার ফার্মা। টপ টেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- প্রিমিয়ার ব্যাংক, আইএফআইসি, ফাস ফাইন্যান্স, মুন্নু সিরামিক, ওয়াইম্যাক্স, লিগ্যাসি ফুটওয়্যার এবং এসএস স্টিল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৯১২ পয়েন্টে। গতকাল সিএসইতে ১১ কোটি ৭১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৪ কোটি ৫৪ লাখ টাকা। সেই হিসাবে গতকাল লেনদেন কম হয়েছে ২ কোটি ৪৩ লাখ টাকা। গতকাল সিএসইতে হাতবদল হওয়া ২০৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৯টির, কমেছে ১০৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির দর। এদিন দর বাড়ার ভিত্তিতে সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- ফনিক্স ইনস্যুরেন্স, মাইডাস ফাইন্যান্স, ইটিএল, প্রিমিয়ার লিজিং, পিএফ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ন্যাশনাল ফিড মিল, প্রগতি ইন্স্যুরেন্স, শাহজিবাজার পাওয়ার এবং ট্রাস্ট ব্যাংক।