• banlag
  • newspaper-active
  • epaper

শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ২৩ জিলহজ ১৪৪১, ৩০ শ্রাবণ ১৪২৭

নির্বাচনী শংঙ্কা কাটিয়ে পুঁজিবাজারে ফিরছে বিনিয়োগকারীরা

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক

| ঢাকা , শুক্রবার, ০৪ জানুয়ারী ২০১৯

image

তেজিভাব বিরাজ করছে দেশের পুঁজিবাজারে। গতকাল প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচকের বড় উত্থান হয়েছে। এর মাধ্যমে টানা ১০ কার্যদিবস ঊর্ধ্বমুখী থাকলো দেশের শেয়ারবাজার।

মূল্যসূচকের টানা ঊর্ধ্বমুখিতার পাশাপাশি লেনদেনেও তেজিভাব দেখা দিয়েছে। ৩০০ থেকে ৪০০ কোটি টাকার ঘরে নেমে যাওয়া ডিএসইর লেনদেন বৃহস্পতিবার প্রায় হাজার কোটি টাকা ছুঁয়েছে। এ দিন মূল্যসূচক ও লেনদেনের বড় উত্থানের পাশাপাশি ডিএসইতে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে।

লেনদেনে অংশ নেয়া ৩০৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ৩৩টি। আর ৯টির দাম অপরিবর্তিত রয়েছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৯৪ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৫৯০ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্যসূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ২১ পয়েন্ট বেড়ে এক হাজার ২৭১ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ২৯ পয়েন্ট বেড়ে এক হাজার ৯৪১ পয়েন্টে অবস্থান করছে।

দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৯২৪ কোটি ৯০ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৬৯৬ কোটি ৪৫ লাখ টাকা। সে হিসাবে আগের কার্যদিবসের তুলনায় লেনদেন বেড়েছে ২২৮ কোটি ৪৫ লাখ টাকা।

টাকার অঙ্কে এদিন ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে সায়হাম কটনের শেয়ার। কোম্পানিটির ৩৩ কোটি ১৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকোর ৩১ কোটি ১৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৭ কোটি টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে বিবিএস কেবলস। লেনদেনে এরপর রয়েছে- প্যারামাউন্ট টেক্সটাইল, ইউনাইটেড পাওয়ার জেনারেশন, জেএমআই সিরিঞ্জ, শেয়ার্ড ইন্ডাস্ট্রিজ, ইফাদ অটোস, খুলনা পাওয়ার কোম্পানি এবং ইনটেক লিমিটেড।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ১৭৩ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৩৬৭ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৭০ কোটি ২০ লাখ টাকা। লেনদেন হওয়া ২৭৫টি প্রতিষ্ঠানের মধ্যে ২৩৭টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২৬টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ১২টির।