• banlag
  • newspaper-active
  • epaper

সোমবার, ২৬ আগস্ট ২০১৯, ১১ ভাদ্র ১৪২৫, ২৪ জিলহজ ১৪৪০

দুই পেট্রল পাম্পের বিরুদ্ধে বিএসটিআই’র মামলা

১২শ’ পানির জার ধ্বংসসহ ৬ প্রতিষ্ঠানের উৎপাদন বন্ধ

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক

| ঢাকা , মঙ্গলবার, ১২ ফেব্রুয়ারী ২০১৯

ওজনে কারচুপির অপরাধে রাজধানীর দুই পেট্রল পাম্পের বিরুদ্ধে মামলা করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই)। গতকাল রাজধানীর তেজগাঁও ও কল্যাণপুর এলাকায় বিএসটিআই’র সার্ভিল্যান্স টিমের মাধ্যমে ‘ওজন ও পরিমাপ মানদন্ড আইন-২০১৮’ লঙ্ঘন করায় এ মামলা দায়ের করা হয়।

অভিযুক্ত ২ পাম্পের মধ্যে এলেনবাড়ী এলাকার মেসার্স ট্রাস্ট ফিলিং স্টেশনের ১০টি অকটেন ও একটি ডিজেল ইউনিট পরিমাপে কম প্রদান করে আইন অমান্য করেছে। মেসার্স সিটি ফিলিং স্টেশনের ডিজেল ইউনিটে পরিমাপে বেশি প্রদান করায় ওজন ও পরিমাপ মানদন্ড আইন লঙ্ঘিত হয়েছে। এজন্য প্রতিষ্ঠান ২টির বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।

এদিকে বিএসটিআই’র আরেকটি দল সায়েদাবাদ, উত্তর যাত্রাবাড়ী, ডেমরা রোড, মীর হাজিরবাগ ও শ্যামপুর এলাকায় এক সার্ভিল্যান্স অভিযান পরিচালনা করে। অভিযানে বিএসটিআই’র লাইসেন্সবিহীন ড্রিংকিং ওয়াটার বিক্রি করার কারণে সায়েদাবাদের বিক্রমপুর ড্রিংকিং ওয়াটার, যাত্রাবাড়ীর এস.টি ড্রিংকিং ওয়াটার, উত্তর যাত্রাবাড়ির এনার্জি ড্রিংকিং ওয়াটার, শ্যামপুরের সতেজ ড্রিংকিং ওয়াটার ও মা এন্টারপ্রাইজের নোংরা ও অস্বাস্থ্যকর জার ধ্বংসসহ পানির উৎপাদন বন্ধ করে দেয়া হয়। একই এলাকার হোটেল ও রেস্তোরাঁয় অভিযান পরিচালনা করে ১২শ’ পানির জার ধ্বংস করা হয়। এছাড়া যাত্রাবাড়ীর সুপারমর্নিং ব্রেড অ্যান্ড বিস্কুট ফ্যাক্টরির বিরুদ্ধে নিয়মিত মামলা দায়েরের ব্যবস্থা গ্রহণ করা হয়। বিএসটিআই’র অভিযানে সংস্থাটির পরিচালক (মেট্রোলজি) মো. আনোয়ার হোসেন মোল্লা ও উপ-পরিচালক (মেট্রোলজি) মো. রেজাউল হক, উপ-পরিচালক (সিএম) গোলাম বাকীসহ মাঠ পর্যায়ের কর্মকর্তারা অংশগ্রহণ করেন।