• banlag
  • newspaper-active
  • epaper

রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬, ২২ মহররম ১৪৪১

তরুণদের উদ্যোক্তা হওয়ার আহ্বান সালমান এফ রহমানের

    সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
  • | ঢাকা , শুক্রবার, ১২ জুলাই ২০১৯

image

দেশের তরুণ প্রজন্মকে উদ্যোক্তা হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান। তিনি বলেন, কারও কাছে হাত পেতে চাকরি না নিয়ে, কাউকে চাকরি দেয়ার মনোভাব তৈরি করতে হবে। উদ্যোক্তা হতে চাইলে নিজের ওপর বিশ্বাস রাখতে হবে। গতকাল রাজধানীর হোটেল রেডিসনে উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন প্রকল্প শীর্ষক প্রশিক্ষক প্রশিক্ষণের সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

সালমান এফ রহমান বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের জন্য আমাদের তৈরি হতে হবে। কারণ এতে বড় ধরনের চ্যালেঞ্জ ও সম্ভাবনা থাকবে। তাই তরুণ উদ্যোক্তাদের নিজেদের গঠনের আহ্বান জানান তিনি। তিনি তরুণ উদ্যোক্তাদের বাংলা, ইংরেজির পাশাপাশি অন্য একটি ভাষা শেখার আহ্বান জানান। তিনি প্রশিক্ষকদের উদ্দেশ্যে বলেন, আপনাদের তরুণ উদ্যোক্তাদের মাঝে চাকরি দেয়ার মনোভাব তৈরি করতে হবে। আমারা আশাবাদী আপনারা সঠিকভাবে এই উদ্যোক্তা তৈরির কাজ করবেন এবং দেশের উন্নয়নের অগ্রযাত্রায় ভূমিকা রাখবেন। আজ যারা প্রশিক্ষণের পরে সনদ নিয়েছেন, তারাই দেশকে উন্নয়নের দিকে নিয়ে যাবেন। তাদের মাধ্যমে আরও নতুন নতুন উদ্যোক্তা তৈরি হবে। নিজের ওপর বিশ্বাস রাখতে হবে যে, আমি পারবো। আর যদি বিশ্বাস না থাকে, তাহলে এগোতে পারবেন না। এরপর দেশের প্রতি বিশ্বাস রাখুন, দেখবেন, তাহলে এগিয়ে যাবেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ বলেন, শুধু স্বপ্ন দেখলেই হবে না স্বপ্নের পেছনে লেগে থাকতে হবে। আমাদেরই দেশের উন্নয়নে কাজ করতে হবে। অন্যের জন্য কাজ ফেলে রাখলে হবে না। পরিকল্পনা অনুসারে কাজ করলে দেশ এগিয়ে যাবে। বর্তমানে জিডিপির হার ৮ দশমিক ১৩ শতাংশ। বর্তমান প্রধানমন্ত্রী পরিকল্পনা নিয়ে দেশ এগিয়ে নিয়ে যাচ্ছেন। তিনি ২০২১ সালে মধ্যম আয়ের দেশ, ২০৩০ সালে উন্নত দেশ হিসেবে তৈরির লক্ষ্যে কাজ করছেন। তরুণরা যদি লক্ষ্য নিয়ে কাজ করেন, তাহলে তারাও সফলতায় পৌঁছাতে পারবেন।

অনুষ্ঠানের বিশেষ অতিথি প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমান বলেন, আজকের উদ্যোক্তারাই আগামীদিনের ভবিষ্যৎ। তারাই এক সময় দেশের বড় ব্যবসায়ী হবেন, দেশের উন্নয়নে ভূমিকা রাখবেন।

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) নির্বাহী চেয়ারম্যান আমিনুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমান, সচিব সাজ্জাদুল হাসান, বাংলাদেশে বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের সচিব মোশাররফ হোসেন, নির্বাহী সদস্য মোহসিনা ইয়াসমিন ও এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের সহযোগিতায় বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ, বিডার আয়োজনে দেশের ২৪ হাজার উদ্যোক্তা তৈরির লক্ষ্যে ‘উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন প্রকল্প’ দেশের ৬৪ জেলার ৬৪ জন প্রশিক্ষককে এক মাসের প্রশিক্ষণ দেয়া হয়। এই প্রকল্পের আওতায় দেশের প্রতি জেলার ৩৭৫ জনকে উদ্যোক্তা তৈরির জন্য প্রশিক্ষণ দেয়া হবে।