• banlag
  • newspaper-active
  • epaper

সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬, ১৪ সফর ১৪৪১

ডিএসইতে ৬৩ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ারে পতন

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক

| ঢাকা , বুধবার, ২২ মে ২০১৯

image

দেশের শেয়ারবাজারকে স্বাভাবিক ধারায় ফিরিয়ে আনতে বিএসইসি এবং বাংলাদেশ ব্যাংকসহ সরকার নানাবিধ পদক্ষেপ নেয়া নিলেও পতন থেকে বের হতে পারছে না শেয়ারবাজার। সোমবারের মতো গতকালও পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় বাজারের সব সূচক কমেছে। ঢাকার পরিমাণে ডিএসইতে লেনদেন কমলেও সিএসইতে বেড়েছে। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৬৩ শতাংশ কেম্পানির শেয়ার দর কমেছে। একই সঙ্গে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৫৩ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, মঙ্গলবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ২৩৬ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৪ ও ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট কমে দাড়িয়েছে যথাক্রমে ১১৯৫ ও ১৮২২ পয়েন্টে অবস্থান করছে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৫১ কোটি ৬৯ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৮৭ কোটি টাকার। যা আগের দিন থেকে ৩৬ কোটি টাকার লেনদেন কম হয়েছে। ডিএসইতে লেনদেন হওয়া ৩৪৭টি কোম্পানির মধ্যে ৮৭টির বা ২৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ২১৭টি বা ৬৩ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টি বা ১২ শতাংশ কোম্পানির।

গতকাল টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে রানার অটোমোবাইলসের। এদিন কোম্পানিটির ৩৫ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ফরচুন সুজের ১৪ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এবং ১২ কোটি ৮১ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে ওঠে আসে এসকে ট্রিমস।

লেনদেনের শীর্ষে ওঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- বাংলাদেশ সাবমেরিন কেবল, ব্র্যাক ব্যাংক, ডরিন পাওয়ার, ইস্টার্ন কেবলস, ন্যাশনাল টিউবস, এস্কয়্যার নিট কম্পোজিট এবং বাংলাদেশ শিপিং করপোরেশন।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৭৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ২৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭০টির, কমেছে ১২৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টির দর। গতকাল সিএসইতে ৩৬ কোটি ৪ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে সিএসইতে ১০ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। সেই হিসাবে লেনদেন বেড়েছে ২৬ কোটি ৬১ লাখ টাকা। এদিন দাম বাড়ার ভিত্তিতে সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- রানার অটোমোবাইল, আইল্যান্ড ইন্স্যুরেন্স, সিয়াম টেক্সটাইল, ইস্টার্ন কেবল, কনফিডেন্স সিমেন্ট, উত্তরা ফাইন্যান্স, ডেল্টা স্পিনিং, জনতা ইন্স্যুরেন্স, ভিএফএসটিডিএল এবং রূপালী ইন্স্যুরেন্স।