• banlag
  • newspaper-active
  • epaper

রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮, ২ পৌষ ১৪২৫, ৭ রবিউল সানি ১৪৪০

টানা চার দিন উত্থানে পুঁজিবাজার

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক

| ঢাকা , বৃহস্পতিবার, ০৬ ডিসেম্বর ২০১৮

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বুধবার প্রধান মূল্যসূচক বেড়ে লেনদেন শেষ হয়েছে। এর মাধ্যমে উভয় শেয়ারবাজারের প্রধান মূল্যসূচক টানা ৪ কার্যদিবস বাড়ল।

এদিন দুই বাজারেই প্রধান সূচক বাড়লেও লেনদেনের পরিমাণ কিছুটা কমেছে। তবে বেড়েছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। গতকাল ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৭৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ১৩১টি প্রতিষ্ঠান; আর অপরিবর্তিত রয়েছে ৩৩টির দাম।

আজ বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১৫ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩৬১ পয়েন্টে দাঁড়িয়েছে।

অপর দুই মূল্যসূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় দশমিক ৩ পয়েন্ট কমে ১ হাজার ২৩১ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৭২ পয়েন্টে অবস্থান করছে।

দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৬৭৯ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার। আগের কার্যদিবসে লেনদেন হয় ৬৮৩ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার। সে হিসেবে লেনদেন কমেছে ৩ কোটি ৮৯ লাখ টাকা।

টাকার অংকে এদিন ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে ড্রাগন সোয়েটারের শেয়ার। কোম্পানিটির মোট ৩৩ কোটি ৩২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৫ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার লেনদেনে দ্বিতীয় স্থানে রয়েছে ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড। আর ২১ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ব্র্যাক ব্যাংক।

লেনদেনে এরপর রয়েছে- প্যারামাউন্ট টেক্সটাইল, বিবিএস কেবলস, সায়হাম কটন, এমএল ডাইং, ইউনাইটেড পাওয়ার জেনারেশন, অ্যাডভেন্ট ফার্মাসউটিক্যালস এবং খুলনা পাওয়ার লিমিটেড।

এদিন অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ২৫ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৯৪৫ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে গতকাল মোট ২৪৭টি প্রতিষ্ঠানের ২৯ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১১৪টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। বিপরীতে কমেছে ১০৫টির। আর অপরিবর্তিত রয়েছে ২৮টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।