• banlag
  • newspaper-active
  • epaper

রবিবার, ০৯ আগস্ট ২০২০, ১৮ি জিলহজ ১৪৪১, ২৫ শ্রাবণ ১৪২৭

চামড়া শিল্পনগরী তদারকি করবে বিসিক পরিচালনা পর্ষদ

    সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
  • | ঢাকা , শুক্রবার, ৩১ জুলাই ২০২০

বিসিক চামড়া শিল্পনগরীতে চামড়া প্রক্রিয়াকরণ, বর্জ্য ব্যবস্থাপনা, নিরাপত্তা ব্যবস্থাসহ বিভিন্ন শিল্প ও শিল্পনগরীর সার্বিক পরিবেশ ও অবস্থা নিয়মিত পরিদর্শন ও তদারকির জন্য বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) পরিচালনা পর্ষদকে দায়িত্ব প্রদান করা হয়েছে। গত বুধবার বিসিকের এক অফিস আদেশের মাধ্যমে পরিচালনা পর্ষদকে এ দায়িত্ব প্রদান করা হয়।

অফিস আদেশে বলা হয়, আসন্ন ঈদুল আজহার পর দেশের বিভিন্ন প্রান্ত থেকে একসঙ্গে প্রচুর পশুর চামড়া সাভারের বিসিক চামড়া শিল্পনগরীতে এ আসতে শুরু করবে। চামড়া শিল্পনগরীতে চামড়া প্রক্রিয়াকরণ, বর্জ্য ব্যবস্থাপনা, নিরাপত্তা ব্যবস্থাসহ বিভিন্ন শিল্প ও শিল্পনগরীর সার্বিক পরিবেশ ও অবস্থা নিয়মিত পরিদর্শন ও তদারকির জন্য বিসিক পরিচালনা পর্ষদকে দায়িত্ব প্রদান করা হলো। বিসিক পরিচালক (অর্থ) স্বপন কুমার ঘোষ (যুগ্ম-সচিব) ২ আগস্ট থেকে ৫ আগস্ট; বিসিক সচিব মোস্তাক আহমেদ (উপ-সচিব), ৬ থেকে ৯ আগস্ট; পরিচালক (প্রকৌশল ও প্রকল্প বাস্তবায়ন) মুহাম্মদ আতাউর রহমান ছিদ্দিকী (উপ-সচিব) ১০ থেকে ১৪ আগস্ট; পরিচালক (শিল্প উন্নয়ন ও সম্প্রসারণ) মো. খলিলুর রহমান (যুগ্ম সচিব) ১৫ থেকে ১৮; পরিচালক (দক্ষতা ও প্রযুক্তি) ড. মোহা. আবদুস ছালাম (যুগ্ম সচিব) ১৯ থেকে ২২ আগস্ট; পরিচালক (পরিকল্পনা ও গবেষণা) ড. গোলাম মো. ফারুক (যুগ্ম সচিব) ২৩ থেকে ২৬ আগস্ট; পরিচালক (বিপণন, নকশা ও কারুশিল্প) মো. আলমগীর হোসেন (যুগ্ম-সচিব) ২৭ থেকে ৩০ আগস্ট পর্যন্ত চামড়া শিল্পনগরীর চামড়া প্রক্রিয়াকরণ, বর্জ্য ব্যবস্থাপনা, নিরাপত্তা ব্যবস্থাসহ বিভিন্ন শিল্প ও শিল্পনগরীর সার্বিক পরিবেশ ও অবস্থা নিয়মিত পরিদর্শন ও তদারকি করবেন।

অফিস আদেশে আরও বলা হয়, প্রতিদিন নির্ধারিত তারিখে বিকেল ৫টার মধ্যে পরিদর্শনকারী কর্মকর্তা একটি সংক্ষিপ্ত প্রতিবেদন বিসিক চেয়ারম্যান বরাবর প্রেরণ করবেন। জরুরি ও তাৎক্ষণিক দৃষ্টি আকর্ষণ ও ব্যবস্থা গ্রহণের কোন বিষয় থাকলে বিসিক চেয়ারম্যান মহোদয়কে অবহিত করবেন; সপ্তাহান্তে (বৃহস্পতিবার বিকেলে) সপ্তাহের সামগ্রিক অবস্থা ও আগত দিনে করণীয় সম্পর্কে চেয়ারম্যান, বিসিক বরাবর একটি প্রতিবেদন দাখিল করবেন। এছাড়াও পবিত্র ঈদুল আজহায় কোরবানিকৃত পশুর চামড়া সংরক্ষণের জন্য চাহিদা অনুযায়ী লবণ সরবরাহ ও প্রাপ্তি নিশ্চিত করার লক্ষ্যে বিসিকের সব আঞ্চলিক পরিচালক, শিল্প সহায়ক কেন্দ্র প্রধান ও অন্যান্য কর্মকর্তাদের ঈদের ছুটিতে কর্মস্থলে অবস্থান করে জেলা প্রশাসনের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রেখে লবণ ও চামড়া পরিস্থিতি মনিটরিং কার্যক্রম জোরদার করার জন্য নির্দেশ প্রদান করা হয়েছে।