• banlag
  • newspaper-active
  • epaper

শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০১৮, ১১ ফাল্গুন ১৪২৪, ৬ জমাদিউস সানি ১৪৩৯

চলতি বছরই ছোট মূলধনী প্রতিষ্ঠান নিয়ে নতুন ইনডেক্স

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক

| ঢাকা , বৃহস্পতিবার, ১৫ ফেব্রুয়ারী ২০১৮

চলতি বছরেই পুঁজিবাজারে ছোট মূলধনীয় প্রতিষ্ঠানের জন্য আলাদা ইনডেক্স করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন। গতকাল রাজধানীর কারওয়ান বাজারের একটি হোটেলে ভেঞ্চার ক্যাপিটালের উপর প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনকালে তিনি এ কথা জানান।

বিএসইসি চেয়ারম্যান খায়রুল হোসেন বলেন, চলতি বছর ২০১৮ সালে পুঁজিবাজারে ছোট মূলধনীয় প্রতিষ্ঠানের জন্য আলাদা ইনডেক্স হবে। ৩০ কোটি টাকার নিচে মূলধন রয়েছে তারাই থাকবে এ ইনডেক্সে। এসব প্রতিষ্ঠানের মূলধন যখন ৩০ কোটি টাকার উপরে যাবে তখন তারা মূল মার্কেটে চলে যাবে। তিনি বলেন, পুঁজিবাজারে ভেঞ্চার ক্যাপিটালের মতো কোম্পানি বড় ধরনের ভূমিকা পালন করবে। বাংলাদেশে এই ভেঞ্চার ক্যাপিটাল প্রাইভেট ইকুইটি এবং ইমপ্যাক্ট ফান্ড নিয়ে কাজ শুরু হয়েছে। এ নিয়ে বিএসইসি আইনকানুন করতে যাচ্ছে বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, দেশের শিল্পায়নে অল্টারনেটিভ ইনভেস্টমেন্ট বা বিকল্প বিনিয়োগ বড় ভূমিকা রাখে। পার্শ্ববর্তী দেশ ভারত, পাকিস্তান অল্টারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ডের ক্ষেত্রে এগিয়ে গেলেও আমরা অনেক পিছিয়ে আছি।

ভেঞ্চার ক্যাপিটাল নিয়ে তিনি বলেন, পুঁজিবাজার বিকাশে ভেঞ্চার ক্যাপিটাল অন্যতম একটি প্রোডাক্ট। এর মাধ্যমে নতুন উদ্যোক্তাদের আইডিয়াকে বাস্তবে রূপদান করা সম্ভব। খায়রুল হোসেন বলেন, অনেক উদ্যোক্তার উদ্ভাবনী আইডিয়া আছে। প্রতিষ্ঠানকে লাভজনক করার দক্ষতা আছে। কিন্তু প্রয়োজনীয় অর্থায়নের অভাবে উদ্যোগ নিতে পারছে না। তাদের ভেঞ্চার ক্যাপিটালের মাধ্যমে এগিয়ে নিতে হবে। শেয়ারবাজারের রিপোর্টারদের সংগঠন ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরাম (সিএমজেএফ) এবং মাসলিন ক্যাপিটাল মার্কেট যৌথভাবে এ কর্মশালার আয়োজন করে। সিএমজেএফ-এর সভাপতি হাসান ইমাম রুবেল, সাধারণ সম্পাদক মনির হোসেন। অনুষ্ঠান পরিচালনা করেন মসলিন ক্যাপিটালের হেড অফ স্ট্র্যাটেজি অ্যান্ড ইনোভেশন কর্মকর্তা সানজিদা পারভীন।