• banlag
  • newspaper-active
  • epaper

বুধবার, ১৫ আগস্ট ২০১৮, ৩১ শ্রাবণ ১৪২৫, ৩ জিলহজ ১৪৩৯

কৃষিতে আধুনিক যন্ত্রপাতির ব্যবহার বাড়ছে

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক

| ঢাকা , মঙ্গলবার, ১৩ ফেব্রুয়ারী ২০১৮

image

কৃষিতে আধুনিক যন্ত্রপাতির ব্যবহার দিনদিন বাড়ছে। এতে শ্রম ও সময় যেমন বাঁচে তেমনি ফলনও আগের তুলনায় বাড়ছে। ফলে দেশের কৃষি খাত নিয়ে সম্ভাবনাও বাড়ছে। এসব আধুনিক কৃষি যন্ত্রপাতি কৃষক ও কৃষি কাজের সঙ্গে সংশ্লিষ্টদের কাছে পরিচিত করতেই রাজধানীতে আয়োজন করা হয়েছিল কৃষি যন্ত্রপাতি মেলা ২০১৮।

গত শনিবার থেকে শুরু হওয়া তিন দিনব্যাপী এ মেলা গতকাল শেষ হয়েছে। ‘কৃষি যন্ত্রপাতি ব্যবহারে, অর্থ-শ্রম-সময় বাঁচবে’ এ প্রতিপাদ্যে রাজধানীর ফার্মগেটে কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) চত্বরে এ মেলার আয়োজন করা হয়। মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মো. মকবুল হোসেন এমপি। এ সময় তিনি বলেন, কৃষিতে আধুনিক যন্ত্রপাতি আসার ফলে কৃষকদের সবকিছু সহজ হয়েছে। এখন অল্প সময়ে কৃষকরা চাষাবাদের কাজ করতে পারে। এমন সময় ছিল যখন গরু দিয়ে কিংবা কৃষকদের নিজেদের হাল চাষ করত। কিন্তু এখন আর সে দিন নেই। এখন বীজ বপন ও ফসল ঘরে তোলাসহ সব ধরনের কাজ যন্ত্রপাতি দিয়ে করা হয়।

এ সময় আরও বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদফতরের হর্টিকালচার উইংয়ের পরিচালক কৃষিবিদ মিজানুর রহমান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সম্প্রসারণ) মো. মোশাররফ হোসেন। এতে সভাপতির বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক কৃষিবিদ মোহম্মদ মহসীন।

মেলায় কৃষি উৎপাদনে কৃষকের জন্য ব্যবহার্য কৃষি যন্ত্রপাতি প্রদর্শন করা হয়। এতে অংশ নিয়েছিল আরএফএল, আলীম ইন্ডাট্রিজ লিমিটেড, এসিআই, দি মেটাল (প্রা.) লিমিটেড, কৃষি সম্প্রসারণ অধিদফতর, কৃষি মন্ত্রণালয়, বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট, নবতি ইন্ডাট্রিজ (প্রা.) লিমিটেড, হক করপোরেশন, নিউ বর্ষা ইঞ্জিনিয়ারিং ওয়ার্কসপসহ বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানসমূহ।

মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো যেসব আধুনিক কৃষি যন্ত্রপাতি আমদানি করেছিল তার মধ্যে রয়েছে পাওয়ার টিলার, পাওয়ার রাইচ রিপার, কম্বাইন হারভেস্টার, মাড়াইকল, আলু উত্তোলন যন্ত্র, ভুট্টা মাড়াইকল, ওয়াটার পাম্প, ট্রাক্টর, ট্রান্সপ্ল্যানার, বিভিন্ন সাইজের ট্রলি, পাওয়ার জুট রিবনার, সৌরশক্তি চালিত আলোক ফাঁদ, সিডার, বেড প্ল্যান্টার, প্যাডেল থ্রেসার, পাওয়ার স্পেয়ার, গাছে স্প্রে করার জন্য উচ্চ ক্ষমতা সম্পন্ন স্প্রে মেশিন, আর্দ্রতা মাপক যন্ত্র, ধান শুকানোর যন্ত্র ছাড়াও আরও অনেক আধুনিক যন্ত্রপাতি।