• banlag
  • newspaper-active
  • epaper

সোমবার, ২০ মে ২০১৯, ৬ জৈষ্ঠ্য ১৪২৫, ১৪ রমজান ১৪৪০

এসএমই পণ্যমেলা শুরু কাল

    সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
  • | ঢাকা , শুক্রবার, ১৫ মার্চ ২০১৯

image

শুরু হতে যাচ্ছে সাতদিনের জাতীয় এসএমই পণ্য মেলা। আগামীকাল বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন এই মেলার উদ্বোধন করবেন। মেলা উপলক্ষে গতকাল এসএমই ফাউন্ডেশনে ভবনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. সফিকুল ইসলাম। এ সময় আরও উপস্থিত ছিলেন চেয়ারম্যান কে এম হাবিব উল্লাহসহ ফাউন্ডেশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

সংবাদ সম্মেলনে মো. সফিকুল ইসলাম জানান, ১৬ মার্চ থেকে শুরু হতে যাচ্ছে সাত দিনব্যাপী সপ্তম জাতীয় এসএমই মেলা। সারা দেশ থেকে ২৮০টি এসএমই উদ্যোক্তা প্রতিষ্ঠান তাদের পণ্য নিয়ে মেলায় অংশগ্রহণ করছেন। উদ্যোক্তাদের মধ্যে ১৮৮ জন নারী ও ৯২ জন পুরুষ উদ্যোক্তা মেলায় অংশগ্রহণ করছেন। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে মেলা।

ক্ষুদ্র উদ্যোক্তাদের অর্থনীতির মূল চালিকাশক্তি উল্লেখ করে চেয়ারম্যান কে এম হাবিব উল্লাহ বলেন, দেশে হাতে গোনা কয়েকজন কোটিপতি ব্যবসায়ী রয়েছে। তারা ছাড়া বেশিরভাগই ক্ষুদ্র উদ্যোক্তা। এদের ছাড়া দেশের অর্থনীতি পরিবর্তন সম্ভব নয়। অর্থনীতিকে এগিয়ে নিতে হলে অবশ্যই ক্ষুদ্র উদ্যোক্তাদের সহযোগিতা করতে হবে। সামনে এসএমই মেলা শুরু হচ্ছে। এই মেলায় তাদের সমর্থন দেয়ার আহ্বান জানাচ্ছি। এসএমই মেলায় ক্ষুদ্র উদ্যোক্তাদের নিয়ে সংবাদ করে তাদের সবার সামনে তুলে ধরার আহ্বানও জানান তিনি।

এসএমই ফাউন্ডেশনের পরিচালক মির্জা নুরুল গনি শোভন বলেন, নতুন উদ্যোক্তা তৈরিতে অর্থই একমাত্র সমস্যা নয়। এর সঙ্গে আরও অনেক সমস্যা রয়েছে। আমরা নতুন এসএমই নীতিমালা তৈরি করতে যাচ্ছি। সেই নীতিমালায় অনেক সমস্যার সমাধান হবে।

এবারের মেলায় ৬৭% নারী উদ্যোক্তা অংশগ্রহণ করবে। মেলায় দেশে উৎপাদিত পাটজাত পণ্য, খাদ্য ও কৃষি প্রক্রিয়াজাত পণ্য, চামড়াজাত সামগ্রী, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স সামগ্রী, লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য, আইটি পণ্য, প্লাস্টিক ও অন্যান্য সিনথেটিক, হস্তশিল্প, ডিজাইন ও ফ্যাশনওয়্যারসহ অন্যান্য মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের স্বদেশি পণ্য প্রদর্শিত ও বিক্রয় হবে। কোন বিদেশি পণ্য মেলায় প্রদর্শন ও বিক্রয় করা হবে না। মেলাটি আগামী ২২ মার্চ পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা হতে রাত ৮টা পর্যন্ত চলবে। মেলায় কোন প্রবেশ মূল্য নাই। ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের পণ্যের বাজারজাতকরণে সহায়তা প্রদানের লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। এরই অংশ হিসেবে ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তা কর্তৃক উৎপাদিত পণ্যের প্রচার, প্রসার, বিক্রয় এবং ক্রেতা-বিক্রেতার সংযোগ স্থাপনের লক্ষ্যে এই বছরে ২৩টি জেলা সদর যথা- নীলফামারী, দিনাজপুর, রংপুর, গাইবান্ধা, বগুড়া, পাবনা, চাঁপাইনবাবগঞ্জ, কুষ্টিয়া, যশোর, খুলনা, জামালপুর, ময়মনসিংহ, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, নরসিংদী, ফরিদপুর, বরিশাল, ঝালকাঠি, সিলেট, মৌলভীবাজার, কুমিল্লা, নোয়াখালী ও রাঙ্গামাটি জেলায় সাত দিনব্যাপী আঞ্চলিক এসএমই পণ্য মেলা আয়োজন করেছে।