• banlag
  • newspaper-active
  • epaper

মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ১৫ রবিউস সানি ১৪৪২

এপ্রিলে পোশাক রপ্তানি কমেছে ৮৫ শতাংশ

    সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
  • | ঢাকা , মঙ্গলবার, ০৫ মে ২০২০

করোনাভাইরাসের কারণে বিশ্ব অর্থনীতির ওপর বিরূপ প্রভাব পড়েছে। বাংলাদেশেও তৈরি পোশাক শিল্পের রপ্তানিও কমেছে। ইতোমধ্যে ক্রেতারা অনেক ক্রয়াদেশ বাতিল করে দিয়েছেন। শুধু গত এপ্রিল মাসে বাংলাদেশের পোশাক রফতানি হয় মাত্র ৩৬ কোটি ৬৫ লাখ ডলারের, যা আগের বছরের এই মাসের তুলনায় ৮৪ দশমিক ৮৬ শতাংশ কম। গত বছরের এপ্রিলে ২৪২ কোটি ১২ লাখ ১০ হাজার ডলারের রফতানি হয়েছি। অর্থাৎ গত বছরের একই সময়ের তুলনায় ২০৫ কোটি ৪৬ লাখ ৩০ হাজার ডলারের রফতানি কমেছে। সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) বরাতে এই তথ্য জানায় তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ।

বিজিএমইএ জানিয়েছে, গত ২৯ এপ্রিল সকাল ১০টা পর্যন্ত ১ হাজার ১৫০ কারখানার মোট ৩১৮ কোটি ডলারের ক্রয়াদেশ বাতিল ও স্থগিত হয়। এসব ক্রয়াদেশের আওতায় ছিল ৯৮ কোটি ২০ লাখ পিস পোশাক। অন্যদিকে এসব কারখানায় কর্মরত শ্রমিকের সংখ্যা ২২ লাখ ৮০ হাজার। করোনাভাইরাসের কারণে গত মার্চ থেকেই পোশাক রফতানিতে ধস নামতে থাকে। তার পরও ওই মাসে ২২৫ কোটি ডলারের পোশাক রফতানি হয়। তবে সেটি গত বছরের মার্চের চেয়ে ২০ শতাংশ কম ছিল। পোশাক খাতের জন্য চলতি অর্থবছরের প্রথম ৯ মাসের মধ্যে এটিই ছিল ভয়াবহ। তবে শেষ পর্যন্ত মার্চকেও ছাড়িয়ে গেল এপ্রিল। এক মাসের ব্যবধানেই ১৮৯ কোটি ডলারের পোশাক রফতানি কমলো।

চলতি অর্থবছরের (২০১৯-২০) শুরু থেকেই রফতানি নিয়ে কিছুটা খারাপ সময় পার করছিল তৈরি পোশাক খাত। রপ্তানী উন্নয়ন ব্যুরোর (ইপিবি) পরিসংখ্যান অনুযায়ী, চলতি অর্থবছরের প্রথম মাসে (জুলাই) পোশাক রফতানি বেড়েছিল আগের বছরের একই সময়ের তুলনায় ৯ দশমিক ৭ শতাংশ। এর পরের মাসেই বড় ধরনের পতন হয় পোশাক রফতানির।