• banlag
  • newspaper-active
  • epaper

সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬, ১৮ রবিউস সানি ১৪৪১

এডিবির নতুন প্রেসিডেন্ট মাসাৎসুগু আসাকাওয়া

| ঢাকা , মঙ্গলবার, ০৩ ডিসেম্বর ২০১৯

image

এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন জাপানের প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর বিশেষ উপদেষ্টা মাসাৎসুগু আসাকাওয়া। তিনি প্রতিষ্ঠানটির ১০ম প্রেসিডেন্স তার মেয়াদ আগামী পাঁচ বছর। নতুন বছরের ২০ জানুয়ারি বর্তমান প্রেসিডেন্স তোহিকো নাকাওয়ের কাছ থেকে দায়িত্ব বুঝে নেবেন বলে এডিবির পক্ষ থেকে জানানো হয়েছে। গতকাল এক বিবৃতির মাধ্যমে এসব তথ্য জানানো হয়।

বিবৃতিতে এডিবির পরিচালনা পর্ষদের সভাপতি দক্ষিণ কোরিয়ার উপপ্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী হং নাম-কি বলেন, বৈশ্বিক আর্থিক ও উন্নয়ন খাতে আসাকাওয়ার ব্যাপক ও বৈচিত্রময় অভিজ্ঞতা সমৃদ্ধ, অন্তর্ভুক্তিমূলক, স্থিতিশীল ও টেকসই এশিয়া ও প্রশান্ত মহাসাগর গঠনে লক্ষ্যের দিকে এডিবিকে ভালোভাবে পরিচালিত করবে।

এডিবির পরিচালনা পর্ষদ মি. আসাকাওয়ার সঙ্গে কাজ করার জন্য উন্মুখ হয়ে আছে। ৬১ বছর বয়সী আসাকাওয়া আন্তর্জাতিক বিষয়ক উপঅর্থমন্ত্রীসহ জাপানের অর্থ মন্ত্রণালয়ে একাধিক জ্যেষ্ঠ পদে অধিষ্ঠিত ছিলেন। প্রায় চার দশকের কাছাকাছি ক্যারিয়ারে উন্নয়ন নীতি, বৈদেশিক মুদ্রা বাজার ও আন্তর্জাতিক কর নীতির ক্ষেত্রে পেশাগত অভিজ্ঞতা অর্জন করেছেন।

উল্লেখ্য, জাতিসংঘের এশীয় এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অর্থনৈতিক এবং সামাজিক কমিশন (সাবেক ইউএনএসকেপ) এর সদস্য এবং অন্য উন্নত দেশগুলোর সমন্বয়ে ১৯৬৬ সালে এডিবি গঠিত হয়। প্রতিষ্ঠাকালে ব্যাংকের সদস্য সংখ্যা ছিল ৩১টি। ২ ফেব্রুয়ারি, ২০০৭ তারিখ পর্যন্ত ৬৭টি দেশ এর সদস্য। যার ৪৮টি দেশই এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় এলাকা থেকে। বাদ-বাকী ১৯টি দেশ বহির্বিশ্ব থেকে। স্বাধীন হবার পর ১৯৭৩ সালে বাংলাদেশ এডিবির সদস্য পদ লাভ করে। বোর্ড অব গভর্নরস কর্তৃক ব্যাংকের প্রেসিডেন্ট নির্বাচিত করা হয়। তিনি পরিচালনা পরিষদের সভাপতি হিসেবে ব্যাংক পরিচালনা করে থাকেন। প্রেসিডেন্ট ৫ বছর সময়কালের জন্য নিযুক্ত হন। প্রয়োজনে তিনি পুনরায় নির্বাচিত হতে পারেন। সচরাচর এবং সর্বোবৃহৎ মালিকানার অধিকারী বিধায় জাপানিরাই এর প্রেসিডেন্ট হয়ে থাকেন। বর্তমান প্রেসিডেন্ট তাকিহিকো নাকাও ২০১৩ সালে হারুহিকো’র স্থলাভিষিক্ত হন। এডিবির সদর দফতর ফিলিপাইনে অবস্থিত।