• banlag
  • newspaper-active
  • epaper

সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬, ১৮ রবিউস সানি ১৪৪১

উভয় বাজারে কমেছে সূচক ও লেনদেন

    সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
  • | ঢাকা , মঙ্গলবার, ০৩ ডিসেম্বর ২০১৯

image

সপ্তাহের প্রথম কার্যদিবস উর্ধ্বমুখী ধারায় থাকলেও পতন হয়েছ দ্বিতীয় দিন। গতকাল প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) হাতবদল হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমেছে। ফলে দুই বাজারের সব কটি মূল্যসূচকের পতন হয়েছে। সূচক পতনের সঙ্গে সঙ্গে এদিন টাকার অংকে লেনদেনও কমেছে। গতকাল ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ২৪ পয়েন্ট। আর সিএসইর প্রধানসূচক কমেছে ৪৮ পয়েন্ট। গতকল ডিএসইতে লেনদেন কমেছে ৩৯ কোটি টাকা। এ ছাড়া সিএসইতে লেনদেন কমেছে ৫ কোটি ৭১ লাখ টাকা।

বাজার বিশ্লেষণে দেখা যায়, গতকাল দিনের লেনদেন শুরুতে উর্ধ্বমুখী ধারায় ছিল ডিএসই। সাড়ে ১০টায় লেনদেন শুরু হয়ে এক ঘণ্টায় সূচক গতকাল বেড়ে ৪ হাজার ৭৯৫ পয়েন্টে দাঁড়ায়। গতকাল সূচক ৪ হাজার ৭৫৪ পয়েন্ট থেকে লেনদেন শুরু হয়। পরে দিনভর সামান্য উত্থান পতন হলেও ধীরে ধীরে কমতে থাকে সূচক। দিন শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২৪ পয়েন্ট কমে ৪ হাজার ৭৩৪ পয়েন্টে দাঁড়ায়। অপর দুই মূল্যসূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১৫ পয়েন্ট কমে ১ হাজার ৬২৯ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ৯ পয়েন্ট কমে ১ হাজার ৬৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

দিনভর বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ১২৪টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৯৪টির। আর ২৮টির দাম অপরিবর্তিত। এদিকে গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে ৪৮২ কোটি ৪৭ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৫২১ কোটি ৬৪ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ৩৯ কোটি ১৭ লাখ টাকা।

এদিন ডিএসইতে টাকার পরিমাণে সব থেকে বেশি লেনদেন হয়েছে লাফার্জহোলসিমের শেয়ার। কোম্পানিটির ১৩ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা প্রিমিয়ার ব্যাংকের শেয়ার লেনদেন হয়েছে ১২ কোটি ৮ লাখ টাকা। ১১ কোটি ৫০ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে প্যারামাউন্ট ইন্স্যুরেন্স। এ ছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে- আইএফআইসি ব্যাংক, স্কয়ার ফার্মাসিউটিক্যাল, ডাচ্-বাংলা ব্যাংক, ফরচুন সুজ, ন্যাশনাল টিউবস, এক্সিম ব্যাংক এবং সিটি ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৪১২ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ১৯ কোটি ২৯ লাখ টাকা। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ২৫ কোটি টাকা। সে হিসেবে গতকাল সিএসইতে লেনদেন কমেছে ৫ কোটি ৭১ লাখ টাকা। আগের দিন ৫৭ লাখ টাকা লেনদেন কমেছিল বাজারটিতে। লেনদেন অংশ নেয়া ২৪১ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৯৩টির, কমেছে ১২২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির।

ব্লক মার্কেট : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সোমবার ব্লক মার্কেটে মোট ৭ কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মোট ১১ লাখ ৮২ হাজার ১০০টি শেয়ার লেনদেন হয়েছে। যার আর্থিক মূল্য ৪ কোটি ৪ লাখ টাকা। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সোমবার ব্লক মার্কেটে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ড্যাফোডিল কম্পিউটার্স লিমিটেডের শেয়ার। এই কোম্পানি ২ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার লেনদেন করেছে। ব্যাংক এশিয়া ৯৯ লাখ টাকার শেয়ার লেনদেন করে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে। ব্র্যাক ব্যাংক লিমিটেড ৩০ লাখ টাকার শেয়ার লেনদেন করে তালিকার তৃতীয় স্থানে রয়েছে। এ ছাড়া ব্লকে লেনদেন করা অন্য কোম্পানিগুলো হচ্ছে- ফেডারেল ইন্স্যুরেন্স, জেনেক্স ইনফোসিস, ন্যাশনাল ফিড মিল ও শাশা ডেনিমস লিমিটেড।