• banlag
  • newspaper-active
  • epaper

মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১০ মহররম ১৪৪২, ১১ আশ্বিন ১৪২৭

আমদানি পণ্যের দ্রুত ছাড়পত্র দিচ্ছে বিএসটিআই

    সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
  • | ঢাকা , সোমবার, ০৪ মে ২০২০

করোনাভাইরাস পরিস্থিতিতে আমদানি স্বাভাবিক রাখতে সর্বোচ্চ প্রচেষ্টা অব্যাহত রেখেছে পণ্যের মান প্রণয়ন এবং নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। পাশাপাশি নমুনা সংগ্রহ, জমাদান, ছাড়পত্র প্রদান, পরীক্ষণ প্রতিবেদন প্রদান, নতুন সনদের জন্য আবেদন গ্রহণের কাজ স্বাভাবিকভাবে চালিয়ে যাচ্ছে বিএসটিআই। বিশেষ করে প্রতিষ্ঠানটি আমদানিকৃত পণ্যের ছাড়পত্র প্রদানের কাজ করছে স্বাভাবিক সময়ের চেয়ে দ্রুতগতিতে। সম্প্রতি বিএসটিআই থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, আমদানি স্বাভাবিক রাখা এবং বন্দরে কন্টেইনার জট কাটাতে সর্বোচ্চ কম সময়ে বিএসটিআই আমদানিকৃত বাধ্যতামূলক পণ্যসমূহের অনুকূলে ছাড়পত্র প্রদান করছে।

আমদানি স্বাভাবিক রাখার লক্ষ্যে বন্দর এলাকায় অবস্থিত বিএসটিআইয়ের অফিসসমূহ শুক্রবার ছাড়া সপ্তাহের বাকি ছয় দিনের প্রতিদিন ছাড়পত্রের আবেদনকৃত পণ্যের নমুনা সংগ্রহসহ যাবতীয় আনুষ্ঠানিক কার্যাদি সম্পাদন করে থাকে।

এরপর ল্যাবরেটরিতে ওই পণ্য পরীক্ষার মাধ্যমে বিল প্রদানের পরে দ্রুততম সময়ে ছাড়পত্র প্রদানের ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। আমদানিকৃত পণ্যকে অগ্রাধিকার দিয়ে সিটিজেন চার্টার নির্ধারিত সময়ের চেয়ে কম সময়ে সেবা প্রদান করা হচ্ছে। গত রোববার থেকে বৃহস্পতিবার পর্যন্ত বিএসটিআইতে ১৪১টি নমুনা জমা পড়েছে। ছাড়পত্র প্রদান করা হয়েছে ২৬টির। এরমধ্যে শুধু চট্টগ্রাম অফিসে ৫৯টি নমুনা জমা পড়েছে এবং এই সময়ে ওই অফিস থেকে ১৬টি ছাড়পত্র প্রদান করা হয়েছে।