• banlag
  • newspaper-active
  • epaper

রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬, ২২ মহররম ১৪৪১

আইএলওর শ্রম সম্মেলন ২২ সদস্যের প্রতিনিধি দল যাবে শুক্রবার

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক

| ঢাকা , বুধবার, ১২ জুন ২০১৯

আন্তর্জাতিক শ্রম সংস্থা আইএলওর শ্রম সম্মেলন (আইএলসি) শুরু হয়েছে গতকাল সোমবার। সুইজারল্যান্ডের জেনেভায় সংস্থার প্রধান কার্যালয়ে ১১ দিনের এই সম্মেলনে বাংলাদেশসহ সদস্য দেশগুলোর ছয় হাজার প্রতিনিধি অংশ নিয়েছেন। এ নিয়ে ১০৮ বার শ্রম সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

বাংলাদেশ থেকে শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের নেতৃত্বে ২২ সদস্যের একটি প্রতিনিধি দল আগামী শুক্রবার ঢাকা ত্যাগ করবে। তবে কারখানা মালিক এবং শ্রমিকদের সমন্বয়ে বেসরকারি একটি প্রতিনিধি দল এরই মধ্যে সম্মেলনে যোগ দিয়েছে। বিজিএমইএর সভাপতি ড. রুবানা হক সম্মেলনে মালিক পক্ষের প্রতিনিধিত্ব করছেন। এ দলে মেট্রোপলিটন চেম্বারের সভাপতি ব্যারিস্টার নিহাদ কবির, এমপ্লয়ার্স ফেডারেশনের সভাপতি কামরাণ টি রহমান, এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের প্রথম সহ-সভাপতি মোহাম্মদ হাতেম প্রমুখ রয়েছেন।

জানা গেছে, এ বছর সম্মেলনে বাংলাদেশ নিয়ে কোনো আলোচ্যসূচি নেই। তবে কয়েকটি আন্তর্জাতিক শ্রমিক সংগঠন এবং এনজিওর পক্ষ থেকে সম্মেলনের সাইড লাইনে আলোচনা হতে পারে। শ্রম আইনের ট্রেড ইউনিয়ন গঠন সংক্রান্ত জটিলতাসহ আইনের অন্যান্য কয়েকটি বিষয়ে শ্রমিক সংগঠনগুলোর আপত্তি আছে। এসব বিষয় নিয়ে আলোচনা হতে পারে।

শ্রম মন্ত্রণালয় এবং বিজিএমইএ সূত্রে জানা গেছে, আগামী সেপ্টেম্বরের আগেই সরকার এসব আপত্তির বিষয়ে কাজ করবে। নভেম্বরে আইএলওর গভর্নিং বডির সম্মেলনের আগেই সন্তোষজনক সমাধান উপস্থাপন করবে বাংলাদেশ।